২৯ নভেম্বর ২০২১ ১২:৩৪ পূর্বাহ্ন

২৯ নভেম্বর ২০২১ ১২:৩৪ পূর্বাহ্ন

নন্দিত সিলেট

নভেম্বর ২০, ২০২১
১২:১৯ অপরাহ্ন


কমলগঞ্জে রাখাল নৃত্যের মধ্যদিয়ে মণিপুরী মহারাসলীলা শুরু


মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরী সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় ও ঐতিহ্যবাহী উৎসব রাখাল নৃত্যের মধ্যে দিয়ে মহারাসলীলা শুরু হয়েছে।

শুক্রবার দুপুর থেকে রাতব্যাপী উৎসব চলবে। মাধবপুর জোড়া মন্ডপে ১৭৯ তম রাস উৎসব আর আদমপুরে মণিপুরী মৈতৈ সম্প্রদায় ৩৯তম পৃথক রাস উৎসবের আয়োজন করা হয়।

মাধবপুরের মণিপুরী মহারাসলীলা সেবা সংঘ মণিপুরী বিষ্ণুপ্রিয়া সম্প্রদায় উৎসবের আয়োজনে মহারাসলীলা সেবা সংঘের সভাপতি যুগেশ্বর চ্যাটার্জীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- পরিকল্পনা মন্ত্রী এম.এ.মান্নান এমপি।

এ ছাড়াও উপস্থিত ছিলেন- মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক, উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুর রহমান, মৌলভীবাজার পৌর মেয়র মো. ফজলুর রহমান, পৌর মেয়র মো. জুয়েল আহমদ।

তুমুল হৈ চৈ, আনন্দ-উৎসাহে ঢাক-ঢোল, খোল-করতাল আর শঙ্খ ধ্বনির মধ্য দিয়ে হিন্দু ধর্মের অবতার পুরুষ শ্রীকৃষ্ণ ও তার সখি রাধারলীলাকে ঘিরে এ উৎসব শুরু হয়। উৎসবস্থল মাধবপুরের শিববাজার উন্মুক্ত মঞ্চ প্রাঙ্গণে দুপুরের পর থেকে গোষ্ঠলীলা বা রাখাল নৃত্য হয়। রাতে জোড়া মন্ডপে রাসের মূল প্রাণ মহারাসলীলা অনুষ্ঠিত হবে।