আরও একটি মুসলিম দেশকে ‘আনকা ড্রোন’ দিচ্ছে তুরস্ক

তুরস্কের কাছ থেকে তিনটি মাঝারি পাল্লার ও দীর্ঘ সহনশীল আনকা ড্রোন কিনছে মধ্য এশিয়ার মুসলিম প্রধান দেশ কাজাখস্তান। একটি সংবাদমাধ্যমে প্রতিবেদনের বরাতে এ তথ্য জানায় তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

তুরস্কের সংবাদমাধ্যম হাবেরতুর্ক জানায়, দীর্ঘদিন ধরে টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ ও সেন্ট্রাল এশিয়ার দেশটির মধ্যে আলোচনা চলছিল। আলোচনার পর অক্টোবরে ড্রোন নিয়ে তাদের মধ্যে চুক্তি সই হয়। ২০২১ সালের মে মাসে কাজাখস্তানের সঙ্গে তুরস্কের সামরিক ক্ষেত্রে সহযোগিতার জন্য একটি চুক্তি সই হয়েছিল।

ওই প্রতিবেদনে আরও দাবি করা হয়, আরও দুই ক্রেতার সঙ্গে আনকা ড্রোন নিয়ে আলোচনা চলছে। টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ এ ধরনের ড্রোন প্রথম রপ্তানি করার জন্য চুক্তি করে তিউনিসিয়ার সঙ্গে। একটি চুক্তির আওতায় এ কোম্পানি তিউনিসিয়ান এয়ারফোর্স কমান্ডকে তিনটি আনকা ড্রোন ও তিনটি গ্রাউন্ড কনট্রোল সিস্টেম দেবে। আনকা ড্রোন তৈরি করেছে টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের প্রকৌশলীরা।

২০১০ সালের ৩০ ডিসেম্বর প্রথম এ ড্রোন আকাশে উড়ে। এর আগে সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়েছিল, মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তান তুরস্কের ড্রোনের চালান শিগগির পেতে যাচ্ছে।

কিরগিজস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির চেয়ারম্যান কামচিবেক তাশিয়েভ বলেছিলেন, আমরা তুরস্কের কাছে বায়রাক্তার টিবি-২ (ট্যাকটিকেল ব্লক ২) ড্রোনের অর্ডার দিয়েছি।