জিততে হলে কত রান করতে হবে টাইগারদের?

পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪৪ রানের লিড নিয়েও পরাজয়ে শঙ্কিত বাংলাদেশ দল।

তৃতীয় দিনের শেষ বিকালে ব্যাটিংয়ে নেমে ২৫ রানে প্রথম সারির ৪ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় টাইগাররা।

সোমবার চতুর্থ দিনে মুশফিকুর রহিম, ইয়াসির আলী, লিটন দাস ও মেহেদি হাসান মিরাজরা যদি দায়িত্বশীল ব্যাটিংয়ে ব্যর্থ হন তাহলে পরাজয়ের শঙ্কা রয়েছে।

তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৩৯ রান। লিড মাত্র ৮৩ রান। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চলমান এই টেস্টে জয় পেতে হলে পাকিস্তান দলকে বড় রানের চ্যালেঞ্জ ছুড়ে দিতে হবে। এমনটি করতে ব্যর্থ হলে হার এড়ানো মুশকিল হবে।

ক্রিকেট নিয়ে টুকটাক খোঁজখবর রাখেন এমন অনেকেই জানতে চাচ্ছেন পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে জিততে হলে বাংলাদেশ দলকে আর কত রান করতে হবে?

ক্রিকেট বিশ্লেষকদের একজন অবশ্য ইএসপিএন ক্রিকইনফোর লাইভ স্কোরে নিজের মতামত জানিয়ে বলেছেন, চতুর্থ ইনিংসে এই উইকেটে ১৫০ রান করা চ্যালেঞ্জিং হবে। তার কথা ধরলে আরও ৬৭ রান করতে হবে টাইগারদের।

জহুর আহমেদ স্টেডিয়ামে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজকে চতুর্থ ইনিংসে ২০৪ রানের টার্গেট দিয়ে ৬৪ রানের জয় পায় বাংলাদেশ।

তবে চলতি বছরের ফেব্রুয়ারিতে এই মাঠে চতুর্থ ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে ৩৯৫ রানের টার্গেট দিয়েও হেরে যায় টাইগাররা। বাংলাদেশ।

এর আগে ২০০৮ সালে নিউজিল্যান্ড ক্রিকেট দলকে ৩১৭ রানের টার্গেট দিয়েও হার এড়াতে পারেনি বাংলাদেশ। সেই ম্যাচে মোহাম্মদ আশরাফুলের দল হারে ৩ উইকেটে।

২০০৬ সালে এই মাঠে প্রথম টেস্টে শ্রীলংকাকে ১৮৩ রানের টার্গেট দিয়ে বাংলাদেশ হেরে যায় ৮ উইকেটে। অতীত সমীকরণ দেখলে হতাশই হতে হবে।

অতীত বাদ দিয়ে বাংলাদেশ দল যদি নিজেদের সেরাটা উজাড় করে দিতে পারে তাহলে পাকিস্তানের বিপক্ষে জয় পেতেও পারে।