১৯ জানুয়ারী ২০২২ ০৪:৩৮ অপরাহ্ন

১৯ জানুয়ারী ২০২২ ০৪:৩৮ অপরাহ্ন

নন্দিত সিলেট

নভেম্বর ২৮, ২০২১
৭:০২ অপরাহ্ন


খালেদা জিয়ার অসুস্থতা: রাতে মেডিক্যাল বোর্ডের সংবাদ সম্মেলন


বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বর্তমান শারীরিক অবস্থা নিয়ে সংবাদ সম্মেলন করবে তার মেডিক্যাল বোর্ড। রোববার (২৮ নভেম্বর) রাত ৭টায় চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে বিএনপির তরফ থেকে জানানো হয়েছে।

চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, বিভিন্ন সূত্র থেকে খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে নানা রকম বক্তব্য প্রদান করা হয়েছে। তারপরও সত্যিকার অর্থেই বেগম জিয়ার সমস্যা কী, তিনি কী কী সমস্যায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন- এসব ব্যাপারে সারা দেশের মানুষের কৌতূহলের শেষ নেই।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আথ্রাই‌টিস, ফুসফুসের সংক্রমণ, হার্টের সমস্যা, ডায়াবেটিস, দাঁত ও চো‌খের সমস্যার পাশাপাশি কো‌ভিড পরবর্তী বেশকিছু শারীরিক সমস্যা নি‌য়ে বিএন‌পি চেয়ারপারসন বেগম খা‌লেদা জিয়া ১৩ ন‌ভেম্বর থে‌কে রাজধানীর এভার কেয়ার হাসপাতা‌লে ভ‌র্তি আছেন।

খা‌লেদা জিয়ার চি‌কিৎসায় রয়েছেন দশ সদ‌স্যের চি‌কিৎসক দল। যার প্রধান হ‌চ্ছেন এভার কেয়ার হাসপাতা‌লের বি‌শেষজ্ঞ চি‌কিৎসক ডা. শাহাবু‌দ্দিন তালুকদার। গত ১৩ ন‌ভেম্বর খালেদা জিয়া‌কে তৃতীয়বা‌রের ম‌তো রাজধানীর বসুন্ধরাস্থ এভার কেয়ার হাসপাতা‌লে ভ‌র্তি করা হ‌য়ে‌ছে। এর আগে প্রথমবার ২৭ এপ্রিল এবং দ্বিতীয়বার ১২ অক্টোবর খা‌লেদা জিয়া হাসপাতালে ভ‌র্তি হ‌য়ে চি‌কিৎসা নি‌য়ে‌ছেন।

বর্তমা‌নে খা‌লেদা জিয়ার শারীরিক অবস্থা বেশ খারাপ, তি‌নি মৃত্যুর স‌ঙ্গে পাল্লা লড়‌ছেন- ‌দেশব্যাপী এমন গুজব ছ‌ড়ি‌য়ে পড়‌লেও এর কো‌নো সত্যতা পাওয়া যায়‌নি। খা‌লেদা জিয়ার ব্য‌ক্তিগত চি‌কিৎসক‌দের কেউ, এমন কী বিএনপির কো‌নো দা‌য়িত্বশীল সূত্র থে‌কেও এ ব্যাপা‌রে স‌ঠিক তথ্য দি‌তে পারেননি।

 এভার‌ কেয়ার হাসপাতা‌লে দা‌য়িত্বরত একা‌ধিক সূ‌ত্রের স‌ঙ্গে কথা ব‌লে জানা গে‌ছে, খালেদা জিয়ার শারীরিক অবস্থা অপরিবর্তিত আছে। তার শরী‌রে অনেক‌দিন ধরে যেসব রোগ র‌য়ে‌ছে, সেগু‌লোর রু‌টিন চি‌কিৎসা চল‌ছে। কো‌ভিড পরবর্তী বি‌ভিন্ন জ‌টিলতা র‌য়ে‌ছে ব‌লেও জানা গে‌ছে।

‌এভার কেয়ার হাসপাতা‌লের নাম প্রকা‌শে অনিচ্ছুক একজন চি‌কিৎসক খা‌লেদা জিয়ার বর্তমান শারীরিক অবস্থা সম্পর্কে জানান, খা‌লেদা জিয়া ভা‌লো আছেন। নতুন ক‌রে তার শরী‌রে কো‌নো জ‌টিলতা সৃ‌ষ্টি হয়‌নি। তি‌নি হার্ট, কিড‌নি, ফুসফুস, আথ্রাই‌টিসসহ পোস্ট ক‌রোনা জ‌টিলতায় ভুগ‌ছেন। দশ সদস্যের চি‌কিৎসক দল নিয়‌মিত তা‌কে ম‌নিট‌রিং কর‌ছেন।

তাহ‌লে তার অবস্থা আশঙ্কাজনক, তি‌নি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে, এমন কথা কেন? এরকম প্রশ্নে ওই চি‌কিৎসক ব‌লেন, ‌কে বা কারা, কোন উদ্দেশ্য নি‌য়ে এরকম কথা ছড়া‌চ্ছেন, বুঝ‌তে পার‌ছি না। তার যে শারীরিক অবস্থা, ক‌য়েক‌দিন আগে যখন হাসপাতা‌লে ছি‌লেন; তখন আরও খারাপ ছিল। সে সম‌য়ের চে‌য়ে এখন ভা‌লো আছেন। ত‌বে তা‌কে সুস্থ বলা যা‌বে না। তার বেশ কিছু শারীরিক জ‌টিলতা র‌য়ে‌ছে। নতুন ক‌রে অবস্থা খারাপ না হওয়া মা‌নে ‌সে রোগী ভা‌লো আছেন বলা যায়।

এদি‌কে খা‌লেদা জিয়ার মুক্তি এবং তা‌কে বিদেশে নি‌য়ে চিকিৎসার দাবিতে গত বুধবার ৮ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি এবং দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো। ওইদিন দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কর্মসূচির কথা জানান বিএন‌পির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে বিভিন্ন গুজব ছড়িয়ে পড়া প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, এসব গুজবের কোনো ভিত্তি নেই। একটি মহল অত্যন্ত কৌশলে অসৎ উদ্দেশ্যে এসব গুজব ছড়াচ্ছে। খালেদা জিয়ার বর্তমান শারীরিক অবস্থা প্রসঙ্গে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এটা ঠিক, ম্যাডাম অত্যন্ত অসুস্থ। অবিলম্বে তার বিদেশে উন্নত চিকিৎসা দরকার। আমরা মনে করি, তাকে বিদেশে পাঠাতে আইনগত কোনো বাধা নেই। সরকার চাইলে তাকে এই মুহূর্তেই বিদেশে চিকিৎসার জন্য পাঠাতে পারেন। কিন্তু সরকারের ইচ্ছে নেই তিনি বেঁচে থাকুক। তাই তার বিদেশে চিকিৎসার ব্যবস্থা করছেন না তারা।