২৮ মে ২০২২ ০১:২২ অপরাহ্ন

২৮ মে ২০২২ ০১:২২ অপরাহ্ন

নন্দিত ডেস্ক

মে ০৭, ২০২২
১:১৯ অপরাহ্ন


যুক্তরাজ্যে স্থানীয় সরকার নির্বাচনে মৌলভীবাজারের ১৫ কাউন্সিল


এ বছর যুক্তরাজ্যের স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিয়েছেন বিপুল সংখ্যক বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী। তাদের অনেকেই নির্বাচনে জয় লাভ করেছেন। এর মধ্যে জন্মসূত্রে শুধু মৌলভীবাজারেরই ১৫ জনের জয়ের খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার (৫ মে) অনুষ্ঠিত যুক্তরাজ্যের স্থানীয় সরকার নির্বাচনের ভোট গণনা প্রায় শেষ পর্যায়ে। স্থানীয় সময় এদিন রাতভর বিভিন্ন অঞ্চলে ভোট গণনা হয়। স্থানীয় নির্বাচনে এবার সাতটি শহরে মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে একটিতে জয় পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফর রহমান। তিনি লেবার পার্টির প্রার্থী ছিলেন।

মেয়র নির্বাচনে সাতটির মধ্যে ছয়টির ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে লুৎফর রহমানসহ লেবার পার্টিরই পাঁচ জন জয় পেয়েছেন। একটিতে জয় পেয়েছেন লিবারেল ডেমোক্রেটের প্রার্থী। মেয়র নির্বাচনে এবার ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের দল কনজারভেটিভের ভরাডুবি হয়েছে।

অন্যদিকে ব্রিটেনের ১৪৬টি কাউন্সিলে প্রায় ৫ হাজারের মতো কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন কয়েক হাজার ব্রিটিশ। এরমধ্যে বাংলাদেশি বংশোদ্ভূতও অনেকেই প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মৌলভীবাজার জেলা থেকে আসা অন্তত ১৫ জন কাউন্সিল‌র নির্বাচিত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে একই পরিবারের একাধিক সদস্যও নির্বাচিত হওয়ার ঘটনাও রয়েছে।

বিজয়ীদের মধ্যে চমক দেখিয়েছেন মুজিবুর রহমান জসিম ও রহিমা রহমান দম্পতি। জসিম নিউহাম কাউন্সিল থেকে পুনর্নির্বাচিত হয়েছেন। কুলাউড়ার সন্তান এবং মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি। তার স্ত্রী তিনবারের সাবেক কাউন্সিলর রহিমা রহমান একই বারার বেকটন ওয়ার্ড থেকে নির্বাচিত হয়েছেন। নির্বাচিত হয়েছেন ইজ‌লিংটন কাউন্সিল থে‌কে সা‌বেক মেয়র সদর উপ‌জেলার জিলানী চৌধুরী, কার্ডিফ সিটি কাউন্সিল থেকে শহরের মুসলিম কোয়‌ার্টারের সালেহ আহমদ, লন্ডনের বার্কিং ও ডেগেনহাম কাউন্সিল থেকে সদর উপজেল‌ার খ‌্যাতনামা শিশু সংগঠক মুহিবুল আলম চৌধুরী, হ‌্যান্সলো থেকে মুজিবুর রহমান জুন, রেডব্রিজ কাউন্সিল থেকে বর্তমান কাউন্সিলর রাজনগর উপজেলার পুস্পিতা গুপ্ত এবং সদর উপ‌জেলার সন্তান ও বড়‌লেখার পুত্রবধূ সাঈদা চৌধুরী।

আরও নির্বাচিত হয়েছেন কা‌র্ডিফ থে‌কে জেস‌মিন চৌধুরী, পুনর্নির্বা‌চিত হ‌য়ে‌ছেন আওয়ামী লীগের জাতীয় প‌রিষদ সদস‌্য মো. ফিরু‌জের কন‌্যা বাব‌লিন ম‌ল্লিক, হ্যারো থেকে শ্রীমঙ্গ‌লের শাহা‌নিয়া চৌধুরী জে‌রিন, ক্যামডেন পেনক্রেস ও সোমার্স থেকে সদর উপজেলার শাহাজান মিয়া (শাহ)।

এছাড়াও নির্বাচিতদের মধ্যে জোসনা ইসলাম, জেসমিন চৌধুরী ও শাহিন মিয়ার নাম পাওয়া গেছে। তারা তিনজনই মৌলভীবাজারের সন্তান।