বৃষ্টি বিঘ্নিত দিন শেষে শক্ত অবস্থানে শ্রীলঙ্কা

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ঢাকা টেস্টের তৃতীয় দিনের বেশির ভাগ বৃষ্টিতে ভেসে গেছে। এদিন সব মিলিয়ে খেলা হয়েছে মাত্র ৫১ ওভার। ৩৯ ওভার ভেসে গেছে বৃষ্টির পানিতে। এদিন বাংলাদেশের পক্ষে উজ্জ্বল ছিলেন কেবল সাকিব। অপরদিকে লঙ্কানদের এগিয়ে নিচ্ছেন আগের ম্যাচের সেরা অ্যাঞ্জেলো ম্যাথুস।

বৃষ্টি বিঘ্নিত দিনে শ্রীলঙ্কা তুলতে পেরেছে ১৩৯ রান। অপরদিকে মাত্র ৩ উইকেট শিকার করতে পেরেছে বাংলাদেশ। দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ২৮২ রান। ৮৩ রানে পিছিয়ে থাকলেও শক্ত অবস্থানেই রয়েছে সফরকারীরা।

আগের দিনের ২ উইকেটে ১৪৩ রান নিয়ে দিন শুরু করে লঙ্কান দুই অপরাজিত ব্যাটসম্যান দিমুথ করুণারত্নে ও কাসুন রাজিথা। মাঠে নেমেই দ্বিতীয় বলেই রাজিথাকে শূন্য রানে বোল্ড করে ফেরান এবাদত। এরপর বেশিক্ষণ টিকতে পারেননি করুণারত্নেও।

আগের দিনের ৭০ রানের সঙ্গে আর ১০ রান যোগ করতেই সাকিবের জাদুকরি বলে বোল্ড হয়ে ফেরেন লঙ্কান অধিনায়ক। ৯ চারে ১৫৫ বলে ৮০ রান করেন করুণারত্নে। প্রথম ঘণ্টায় দুই উইকেট তুলে নেওয়ার পর বৃষ্টি নামে মিরপুরে। যার জন্য চার ঘণ্টার মতো খেলা বন্ধ ছিল।

বৃষ্টির পর ব্যাটিংয়ে নেমে অবশ্য দারুণ ক্রিকেট খেলতে থাকেন ম্যাথুজ ও ধনঞ্জয়া ডি সিলভা। পঞ্চম উইকেট জুটিতে ১০২ রান যোগ করে সফরকারীদের শক্ত অবস্থানে নিয়ে যান ম্যাথুজ ও ধনঞ্জয়া। শেষ বিকেলে অবশ্য জুটিটি ভাঙেন সাকিব। ৫৯ রান দিয়ে ৩ উইকেট এই স্পিনারের নামের পাশে।

৫৮ রান করে কিপারের কাছে ক্যাচ দিয়ে ফেরেন ধনঞ্জয়া। এই উইকেট অবশ্য রিভিউ নিয়ে আদায় করে নেয় টাইগাররা। পঞ্চম উইকেট যাওয়ার পর বাকি সময় নির্বিঘ্নে কাটিয়ে দেন ম্যাথুজ ও দিনেশ চান্ডিমাল। চতুর্থ দিন ম্যাথুজ ৫৮ এবং চান্ডিমাল ১০ রান নিয়ে দিন শুরু করবেন।