০৬ জুলাই ২০২২ ১০:০৫ অপরাহ্ন

০৬ জুলাই ২০২২ ১০:০৫ অপরাহ্ন

নন্দিত সিলেট

জুন ১৮, ২০২২
৭:৩৬ অপরাহ্ন


‘ইউক্রেন নিয়ে ক্লান্তি শুরু হয়ে গেছে’


ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সতর্ক করে বলেছেন, যুদ্ধ অব্যাহত থাকায় বিশ্বজুড়ে ইউক্রেন নিয়ে ক্লান্তি শুরু হয়ে গেছে। এই অবস্থায় ইউক্রেনকে সমর্থন জানানো ব্রিটেনের জন্য গুরত্বপূর্ণ বলেও জানিয়েছেন তিনি। শনিবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বরিস জনসন শুক্রবার হঠাৎ করেই অঘোষিত সফরে ইউক্রেন যান। এ সময় তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি আরও বলেন, রাশিয়ানরা ইঞ্চি ইঞ্চি এগিয়ে যাচ্ছে। তবে আমরা যা জানি তা দেখানো অত্যাবশ্যক যে ইউক্রেন জিততে পারে এবং জিতবে।

জনসন বলেন, যখন ইউক্রেনের অবসাদ শুরু হয়েছে, তখন এটা দেখানো খুবই গুরুত্বপূর্ণ যে আমরা দীর্ঘ পথ চলার জন্য তাদের সঙ্গে আছি এবং আমরা তাদের প্রয়োজনীয় কৌশলগত সহনশীলতা দিচ্ছি।

তিনি আরও বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি ইউক্রেনের দক্ষিণে এবং দোনবাস অঞ্চলকে দখল করতে সক্ষম হন তবে এটি একটি ‘বিপর্যয়’ হবে। এদিকে, এর আগে এতো দিন ধরে রুশ আগ্রাসন চলায় ‘যুদ্ধের ক্লান্তি’র কারণে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে সাহায্য করার সংকল্প থেকে পশ্চিমা বিশ্বকে পিছিয়ে দিতে পারে বলে কিয়েভের কর্মকর্তারা আশঙ্কা করেছিলেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও বলেছিলেন, ক্লান্তি বাড়ছে। মানুষ কিছু ফলাফল আশা করছে (যা তাদের জন্য লাভজনক), আর আমরাও আমাদেন জন্য একটা ফলাফল চাইছি।