০৬ জুলাই ২০২২ ১১:০৪ অপরাহ্ন

০৬ জুলাই ২০২২ ১১:০৪ অপরাহ্ন

নন্দিত সিলেট

জুন ২৩, ২০২২
১০:৫৪ পূর্বাহ্ন


সিলেটে বন্যায় ভেসে গেছে ৭১ কোটি টাকার মাছ


সিলেটে দুই দফা বন্যার পানিতে ভেসে গেছে ৩০ হাজার ২৫৫টি পুকুর ও মৎস্য খামারের মাছ। এতে ক্ষতি হয়েছে প্রায় ৭১ কোটি টাকা। সিলেট জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় থেকে এ তথ্য পাওয়া গেছে।

সিলেটের ১৩টি উপজেলায় ৩০ হাজার ২৫৫টি পুকুরের ২৫ হাজার ২৪০ জন খামারি ক্ষতিগ্রস্ত হয়েছেন। ক্ষতিগ্রস্ত পুকুরের আয়তন ৩ হাজার ৩৯৯ হেক্টর। বন্যার পানিতে ৩ হাজার ৫০৯ মেট্রিক টন মাছ ও ৩২৮ দশমিক ৫০ মেট্রিক টন পোনা ভেসে গেছে। মাছের মূল্য ৫৮ কোটি ৩২ লাখ টাকা, পোনার মূল্য ৯ কোটি ২৬ লাখ টাকা। এর বাইরে প্রায় সাড়ে ৩ কোটি টাকার অবকাঠামোগত ক্ষতি হয়েছে খামারিদের।

তথ্য অনুযায়ী, জেলার মধ্যে সবচেয়ে বেশি পুকুরের মাছ ভেসে গেছে জকিগঞ্জ উপজেলায়। এখানে ৬ হাজার ৪০০টি পুকুরের মাছ ভেসে যায়। বিশ্বনাথ ও কানাইঘাট উপজেলায় ৩ হাজার ৩০০টি করে পুকুরের মাছ ভেসে গেছে।

সিলেট সদরে ১ হাজার ৯০০টি, গোলাপগঞ্জে ১ হাজার ৯০৫টি, জৈন্তাপুরে ২ হাজার ৯৫০টি, বালাগঞ্জে ২ হাজার ৮০০টি, গোয়াইনঘাটে ২ হাজার ৭০০টি, ওসমানীনগরে ১ হাজার ৫০০টি, কোম্পানীগঞ্জে ৪৫০টি, বিয়ানীবাজারে ১ হাজার ৪৫০টি, দক্ষিণ সুরমায় ১ হাজার ২০০টি ও ফেঞ্চুগঞ্জে ৪০০টি পুকুরের মাছ ভেসে গেছে।

সিলেট জেলা মৎস্য কর্মকর্তা মো.আবুল কালাম আজাদ বলেন, খামারিদের ক্ষয়ক্ষতির বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে খামারিদের সহায়তা করা হবে।