চা শ্রমিকদের ভুখা মিছিল

৩০০ টাকা মজুরির দাবিতে মৌলভীবাজারের কুলাউড়ায় চা বাগানের শ্রমিকরা কর্মবিরতি, ভুখা মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছেন।

বুধবার বিকাল ৩টার দিকে কুলাউড়া কালিটি, রাঙ্গিছড়া ও মুড়ইছড়াসহ ৬টি চা বাগানের প্রায় সহস্রাধিক শ্রমিক ভুখা মিছিল নিয়ে সাত কিলোমিটার পায়ে হেঁটে উপজেলা পরিষদ প্রাঙ্গণে যান। সেখানে শ্রমিকরা ঘণ্টাব্যাপী অবস্থান নিয়ে ৩০০ টাকা মজুরি দ্রত বাস্তবায়নের দাবি জানান।

এ সময় শ্রমিকরা বলেন, প্রতিবছর নতুন মজুরি বাস্তাবয়নের কথা থাকলেও গত ১৯ মাসেও তা নির্ধারণ হয়নি। সরকার ও বাগান কর্তৃপক্ষ শুধু আশ্বাস দিয়ে এতদিন পার করেছে। আমরা আন্দোলনে নেমেছি আমাদের ন্যায্য মজুরি ৩০০ টাকা বাস্তবায়নের জন্য। গত কয়েক দিনে শুধু আলোচনাই হয়েছে, মজুরি বাস্তবায়ন হয়নি। আমরা পরিশ্রমের ন্যায্য মজুরি চাই, আশ্বাস নয়।

চা শ্রমিক নেতা ও কর্মধা ইউনিয়ন আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক স্বপন নাইডু বলেন, অবহেলিত এই শ্রমিকদের দুঃখ-দুর্দশা কেউ বোঝে না। তারা এখনো ভূমির অধিকার পাননি। ১২০ টাকা মজুরি আর সপ্তাহের কিছু রেশন পেয়ে কাজ করতে হয়। অনেক শ্রমিক সকালে পানি খেয়ে কাজে বের হন, কারণ ঘরে খাবার থাকে না।

এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যন একেএম সফি আহমদ সলমান শ্রমিকদের আশ্বাস দিয়ে বলেন, আপনাদের কল্যাণে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। আমরা প্রতিনিধি হিসেবে সরকার ও চা বাগান কর্তৃপক্ষের কাছে আপনাদের দাবি জানিয়েছি। কর্তৃপক্ষ ও শ্রমিক নেতৃবৃন্দকে নিয়ে আপনাদের ন্যায্য মজুরির দাবি বাস্তাবায়নে আলোচনা করছে সরকার। আপনারা ধৈর্য ধরুন।