সবার আগে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

কাতার বিশ্বকাপের প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের প্রথম দল হিসেবে শেষ আটে খেলা নিশ্চিত করে ডাচরাশনিবার থেকে শুরু হয় কাতার বিশ্বকাপের আসল রোমাঞ্চ। এদিন থেকে প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচ শুরু হয়। 

দ্বিতীয় রাউন্ডে ওঠা সব দলকেই পরের রাউন্ডে যেতে হলে জিততে হবে। যে দল হারবে তারা বিশ্বকাপ থেকে ছিটকে যাবে। এরপর কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। 

নকআউট রাউন্ডে শুরু হবে পেনাল্টি শুটআউট প্রক্রিয়া। পুরো ৯০ মিনিটের খেলা শেষে উভয় দলের স্কোর সমান থাকলে ৩০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হবে।

এমনকি অতিরিক্ত ৩০ মিনিটেও যদি স্কোর টাই হয় তাহলে পেনাল্টি শুটআউটে ম্যাচের ফলাফল নির্ধারণ করা হবে। 

শনিবার কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে নকআউট পর্বের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয় নেদারল্যান্ডস।

এদিন খেলা শুরুর মাত্র ১০ মিনিটে মেমফিস ডেপাইয়ের গোলে এগিয়ে যায় ডাচরা। এরপর ৪৫ মিনিটে কর্নার থেকে ডি বক্সের বাইরে পাওয়া বলে ডান পায়ের জোরালো শটে গোল নিশ্চিত করে ব্যবধান দ্বিগুণ করেন দালি ব্লিন্ড। 

প্রথমার্ধে বল দখলে যুক্তরাষ্ট্র এগিয়ে থাকলেও গোলে এগিয়ে (২-০) থাকে নেদারল্যান্ডস।

দ্বিতীয়ার্ধের ৭৬ মিনিটে গোল করে ব্যবধান কিছুটা কমায় যুক্তরাষ্ট্র। মাত্র ৫ মিনিট ব্যবধানে গোল করে ফের ব্যবধান বাড়িয়ে নেয় নেদারল্যান্ডস। এরপর আর কোনো গোল না হওয়ায় ৩-১ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ডাচরা। ।