সৌদিতে বলিউড তারকাদের মেলা

চলচ্চিত্র উৎসব মানেই তারকাদের মেলা। সম্প্রতি বলিউডের সব জনপ্রিয় তারকাদের সেই মেলা বসেছে সৌদি আরবে। দেশটির জেদ্দায় লোহিত সাগরের পূর্ব তীরে শুরু হয়েছে রেড সি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় আসর। আর সেই আয়োজনেই অংশ নিয়েছেন বলিউডের তারকারা।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) অনুষ্ঠানটির উদ্বোধন হয়। প্রথম দিনেই বলিউডের জনপ্রিয় দুই তারকা শাহরুখ খান ও কাজল অভিনীত ছবি ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ প্রদর্শিত হয়। এ সময় প্রদর্শনীতে অংশ নেন এ দুই তারকা।

এবার প্রায় ৬১টি দেশের ৪১ ভাষায় তৈরি নবীন-প্রবীণ নির্মাতাদের ১৩১টি পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হবে এ উৎসবে। এর মধ্যে, ওয়ার্ল্ড প্রিমিয়ার দেখানো হবে ৩৪টি ছবি। ১৭টি সিনেমা আরব প্রিমিয়ার এবং মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকা প্রিমিয়ারে প্রদর্শিত হবে ৪৭টি ছবি। সেই সঙ্গে আরবের ২৫টি সিনেমাও থাকবে এই উৎসবে।

উৎসবে বিচারক প্যানেলে রয়েছেন, তিউনিসিয়ার নির্মাতা কাওতার বেন হানিয়া, অস্কারজয়ী পরিচালক অলিভার স্টোন, ইসরায়েলি অভিনেতা আলি সুলেমান, জর্জিয়ান নির্মাতা লেভান কোগুয়াশভিলি ও মিসরের অভিনেত্রী নেলি করিম।

উদ্বোধনী অনুষ্ঠানে সিনেমায় অবদানের রাখার জন্য বলিউড তারকা শাহরুখ খান, ব্রিটিশ নির্মাতা গাই রিচি এবং মিসরের অভিনেত্রী ইউসরার হাতে সম্মানসূচক পুরস্কার তুলে দেন রেড সি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সিইও মোহাম্মদ আল তুর্কি।

অনুষ্ঠানে লাল গালিচায় আকর্ষণীয় সাজ-পোশাকে নজর কেড়েছেন, কারিনা কাপুর-সাইফ আলী খান, সোনম কাপুর, ফ্রিডা পিন্টো ও প্রিয়াঙ্কা চোপড়া। এছাড়া উৎসবের আলাপনে অংশ নেবেন হৃতিক রোশন, অক্ষয় কুমার ও রণবীর কাপুর। সেই সঙ্গে অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল ভ্যানগার্ড অ্যাক্টর অ্যাওয়ার্ডও পাবেন ‘অ্যায় দিল মুশকিল’ খ্যাত অভিনেতা। অনুষ্ঠানে হলিউডের সব খ্যাতিমান তারকারাও অংশ নিয়েছেন।

অনুষ্ঠানটি চলবে মঙ্গলবার (৬ ডিসেম্বর) পর্যন্ত। উৎসবটিতে অংশ নিচ্ছেন ৪৬ দেশের পেশাদার সব চলচ্চিত্রকর্মীরা। এটি ভক্স সিনেমাস এবং এমবিসি গ্রুপের যৌথ অংশীদারিত্বে উৎসবটি অনুষ্ঠিত হচ্ছে।