কমলগঞ্জে মলদ্বারবিহীন নবজাতকের জন্ম, বিপাকে চা শ্রমিক দম্পতি

মৌলভীবাজারের কমলগঞ্জে মলদ্বারবিহীন ও ঠোঁট কাটা অবস্থায় এক নবজাতকের জন্ম হয়েছে। শুক্রবার জেলা শহরের একটি বেসরকারি হাসপাতালে শিশুটির জন্ম দেন চা শ্রমিক গীতাবতী। এতে বিপাকে পড়েছেন ওই দম্পতি।

গীতাবতী উপজেলার মাধবপুর চা বাগানের দক্ষিণপাড়ার দরিদ্র চা শ্রমিক গোপালের স্ত্রী। টাকার অভাবে চিকিৎসা না করেই নবজাতককে বাড়িতে নিয়ে আসে তার পরিবার।

জানা যায়, গত শুক্রবার রাত ১টায় মৌলভীবাজার আল-হামরা প্রাইভেট হাসপাতালে চা শ্রমিক গীতাবতী চতুর্থ সন্তানের জন্ম দেন। জন্মের পর দেখা যায় নবজাতকের মলদ্বারবিহীন ও ঠোঁট কাটা। জন্মের দুই দিন পর নবজাতককে নিয়ে বাড়িতে চলে আসে পরিবার। চিকিৎসকরা বলছেন- মলদ্বারে সার্জারি করলে ঠিক হয়ে যাবে। তবে টাকার অভাবে চিকিৎসা করতে না পারায় আপাতত বাড়িতে আছেন নবজাতককে নিয়ে।

নবজাতকের বাবা সিএনজিচালক গোপাল বলেন, ডাক্তার বলেছেন চিকিৎসার জন্য টাকা লাগবে। আমরা গরিব মানুষ টাকা দিয়ে চিকিৎসা করতে পারছি না। কেউ যদি সাহায্য করেন তাহলে হয়তো আমার বাচ্চাটিকে বাঁচানো সম্ভব হতো।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহবুবুল আলম ভূঁইয়া বলেন, সাধারণত খুব কম নবজাতক এ ধরনের বিরলভাবে জন্ম নেয়। তবে সার্জারির মাধ্যমে এ সমস্যা সমাধান করা সম্ভব। জন্মের পর কোনো অসংগতি দেখলেই শিশু সার্জনের কাছে নেওয়া উচিত। যতদ্রুত সম্ভব সার্জারি করালে বাচ্চাটা সুস্থ হয়ে উঠবে।