শ্রীমঙ্গলে হকার্স মার্কেটে অগুন, দুই কোটি টাকার ক্ষয়ক্ষতি

মৌলভীবাজারের শ্রীমঙ্গল পৌর শহরে হকার্স মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় একটি মিনি ট্রাকসহ ৩৬টি কাপড়ের দোকান পুড়ে গেছে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ আনুমানিক ২ কোটি টাকা হয়েছে বলে জানান ব্যবসায়ীরা।

শনিবার (৩১ ডিসেম্বর) ভোর ৪টার দিকে শহরের পোস্ট অফিস রোডে হকার্স মার্কেটে এ ঘটনা ঘটে। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিকভাবে শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

পুড়ে যাওয়া দোকানের মালিক মো. আতিকুর রহমান বলেন, এখানে খোলা বাজারে আমার কাপড়ের দোকান ছিল। আমার এবং আমার ভাইয়ের দুই সংসারই চলে এই দোকানের ওপর। আমি কিস্তিতে টাকা এনে দোকান দিয়েছি। প্রায় সাড়ে ৩ লাখ টাকার মাল ছিল, এগুলো সব নষ্ট হয়ে গেছে। এখন কীভাবে কিস্তির টাকা পরিশোধ করব আর কীভাবেই-বা সংসার চালাব!

আরেক ব্যবসায়ী শুক্কুর মিয়া বলেন, এই ফুটপাতে আমার দোকানে থাকা প্রায় সাড়ে ৪ লাখ টাকার মাল পুড়ে গেছে। এই দোকানের টাকা দিয়ে আমার সংসার, বাচ্চাদের লেখাপড়ার খরচ চলত। এখন তো সব ছাই হয়ে গেছে। পথে বসা ছাড়া কোনো গতি নেই।

এদিকে একই স্থানের মেসার্স সামছুদ্দিন অ্যান্ড ব্রাদার্সের (যমুনা পেট্রোল পাম্প) ম্যানেজার আশু মিয়া জানান, তার পেট্রোল পাম্পের পেছন সাইট জ্বলে গেছে এবং সামনে থাকা নতুন ক্রয় করা একটি ট্রাক জ্বলে গেছে। এতে প্রায় ২৪ লাখ টাকার মতো ক্ষতি হয়েছে। শ্রীমঙ্গল পৌরসভার নিয়ন্ত্রিত হকার্স মার্কেটের দায়িত্বে থাকা পৌর কাউন্সিলর আজাদুর রহমান বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

শ্রীমঙ্গল ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিভেন্সের সাব-অফিসার মো. আবু তাহের মিয়া বলেন, ভোর ৪টা ১৫ মিনিটে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছাই। সেখানে শ্রীমঙ্গল ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ও মৌলভীবাজারের একটি ইউনিট প্রায় দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এখানে প্রায় ৩৬টি দোকান পুড়ে গেছে। ঠিক কী কারণে আগুনের সুত্রপাত, সেটা তদন্ত করা হচ্ছে বলে তিনি জানান।

এ ঘটনায় সকালে ঘটনা স্থান পরিদর্শন শেষে সংসদীয় কমিটির সভাপতি ও সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আবদুস শহীদ ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নির্ভরযোগ্য তালিকা করে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।