সীমান্তে শিশু হত্যা নিন্দনীয় অপরাধ : রমেশ

দেশের সীমান্ত এলাকায় শিশুহত্যা নিন্দনীয় অপরাধ বলে মন্তব্য করেছেন সাবেক পানিসম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেন।

শুক্রবার (৬ জানুয়ারি) রাত ৮টায় শিশুদের প্রথম আন্তর্জাতিক গণমাধ্যম ‘চাইল্ড মেসেজ’-এ মুখোমুখি হয়ে তিনি এ মন্তব্য করেন। আয়োজনে এক শিশু জানতে চান, অতিথি পাখি হত্যার বিষয়ে সরকারের ভূমিকা কী? জবাবে রমেশ চন্দ্র বলেন, বন্যপ্রাণী আইন অনুযায়ী এটা শাস্তিযোগ্য অপরাধ। তবে এটা ঠাকুরগাঁওয়ে হয় না।

দ্য ডেইলি স্টারে উঠে আসা সীমান্ত শিশুদের দিয়ে মাদক চোরাচালান প্রতিবেদনগুলোকে মিথ্যা আখ্যা দিয়ে তিনি বলেন, বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় বড় ধরনের কাঁটাতার রয়েছে। এটা কোনোভাবেই সম্ভব না।

এদিকে শিশু আত্মহত্যা কমাতে সরকারের পক্ষ থেকে সকল স্কুল-কলেজে পুলিশের কাউন্সেলিংয়ের গুরুত্ব তুলে ধরেন বাসাইল থানার ওসি মোস্তাফিজ। এ বিষয়ে রমেশ চন্দ্র সেন বলেন, বিষয়টি শিক্ষামন্ত্রী ও প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রীকে অবগত করা হবে।

ফেলানী হত্যাকাণ্ড দিবস ও দিনাজপুর সীমান্ত এলাকায় এক স্কুলছাত্র নিহতের ঘটনা নিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি সংবাদকর্মী তানবিরুল মিরাজ বলেন, প্রতিবেশী দেশগুলোর সীমান্ত হত্যা কাম্য নয়। এ সময় সীমান্ত এলাকায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে নানান অভিজ্ঞতার কথা শিশুদের কাছে তুলে ধরেন তিনি।

এ সময় ঠান্ডাজনিত অসুস্থতার কারণে বেশকিছু প্রশ্নের উত্তর না দিয়ে বিদায় নেন রমেশ চন্দ্র সেন। শিশুরা জানান, রমেশ চন্দ্র আরও কিছুক্ষণ থাকলে অনেক সমস্যা জানাতে পারতাম।

চাইল্ড মেসেজ নির্বাহী পরিচালক আরিফ বলেন, ইউনাইটেড নেশনস কনভেনশন অন দ্য রাইটস অব চাইল্ড থার্টিন বাস্তবায়নে আমরা সাহসের সঙ্গে কাজ করে যেতে চাই।