রফিকুল ইসলাম মাদানীর বিচার শুরু

গাজীপুরের বাসন থানায় করা ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় ‘শিশুবক্তা’ রফিকুল ইসলাম মাদানীসহ দুইজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর ফলে আসামিদের বিরুদ্ধে মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো। 

মঙ্গলবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত এই আদেশ দিয়ে আগামী ১ মার্চ সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন। মামলায় অপর আসামিরা হলেন- হাফেজ মাসুম বিল্লাহ। 

অভিযোগ গঠনের শুনানিতে কাঠগড়ায় দাঁড়িয়ে তারা দুজনই নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান।

আসামিদের পক্ষে অব্যাহতির আবেদন করা হলেও বিচারক তা নাকচ করে এ মামলায় তাদের বিচার শুরুর আদেশ দেন।

২০২১ সালের ১১ এপ্রিল গাজীপুরের টেকনাগপাড়া এলাকার মো. মোস্তাফিজুর রহমান নামের এক ব্যক্তি গাজীপুরের বাসন থানায় ডিজিটাল আইনে এ মামলা করেন।

তদন্ত শেষে ২০২১ সালের ২০ সেপ্টেম্বর দুইজনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা উপ পরিদর্শক মো. সাখাওয়াত হোসেন।

মামলার অভিযোগে বলা হয়, রফিকুল ইসলাম মাদানী ইউটিউব এবং বিভিন্ন সোশাল মিডিয়ার মাধ্যমে দেশ ও সরকারের বিরুদ্ধে বিভিন্ন ‘উসকানিমূলক’ বক্তব্য ছড়াচ্ছেন। দেশের সাধারণ মানুষ এসব বক্তব্যের কারণে ‘বিভ্রান্ত’ হচ্ছে।

আসামিপক্ষের আইনজীবী শোহেল মো. ফজলে রাব্বী জানান, মাদানীর বিরুদ্ধে মোট ৭টি মামলা হয়েছে। এর মধ্যে তিনটি মামলায় তিনি জামিনে রয়েছেন। কয়েকটি মামলার বিচার চলছে এ ট্রাইবুনালে। এর মধ্যে গাজীপুরের গাছা থানা ও মতিঝিল থানার মামলা সাক্ষ্য গ্রহণ পর্যায়ে রয়েছে।