রোনালদোকে টপকে ইউরোপের সেরা ফুটবলার এখন মেসি

চলতি বছরের শুরুতে ইউরোপের পাট চুকিয়ে এশিয়ান ফুটবলে নাম লিখিয়েছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। এক সময় ইউরোপের অন্যতম সেরা এই ফুটবলার আবারও এসেছেন আলোচনায়।

সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দেওয়ার আগে ইউরোপে অসংখ্য রেকর্ড গড়েছেন ৩৭ বছর বয়সী স্ট্রাইকার রোনালদো। যার মধ্যে একটি রেকর্ড আবার নিজের করে নিয়েছেন তারই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি।

বুধবার (১ ফেব্রুয়ারি) ফরাসি লিগ ওয়ানের ম্যাচে মঁপেলিয়েকে ৩-১ গোলে হারিয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পিএসজি। ম্যাচের ৭২তম মিনিটে দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা মেসি।

এতেই ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে সব প্রতিযোগিতা মিলিয়ে সর্বোচ্চ গোলের মালিক এখন মেসির দখলে। এই রেকর্ড গড়ার মাধ্যমে এই আর্জেন্টাইন ফরোয়ার্ড ছাড়িয়ে যান পর্তুগিজ তারকা সিআর সেভেনকে।

ইউরোপিয়ান লিগে মেসির স্পেন ও ফ্রান্সের ঘরোয়া ফুটবলে পা পড়েছে। যেখানে সব মিলিয়ে ৮৩৫ ম্যাচে মেসির গোলসংখ্যা এখন ৬৯৭ টি। বার্সেলোনার হয়ে ৬৭২ ও পিএসজির জার্সিতে ২৫ গোল করেন তিনি।

অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা ও ইতালিয়ান সিরি’আতে খেলা রোনালদো ৯১৯ ম্যাচে করেন ৬৯৬ গোল। এর মধ্যে রিয়াল মাদ্রিদের জার্সিতে ৪৫০, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৪৫ এবং জুভেন্টাসের হয়ে ১০১ গোল করেছেন এই পর্তুগিজ।

এদিকে অ্যাসিস্টের দিক দিয়েও রোনালদোর চেয়ে বেশ এগিয়ে রয়েছেন মেসি। ইউরোপে আর্জেন্টাইন ফরোয়ার্ডের অ্যাসিস্ট সংখ্যা ২৯৭ টি। বিপরীতে রোনালদো মেসির চেয়ে ১০০টি কম অ্যাসিস্ট নিয়ে করেছেন ১৯৭টি।