শিক্ষার্থীদের ওপর হামলায় খালি পায়ে রাবি অধ্যাপকের অবস্থান

শিক্ষার্থীদের ওপর স্থানীয় এবং পুলিশের ন্যক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে খালি পায়ে অবস্থান কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দীন খান।

মঙ্গলবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে অবস্থান নেন তিনি। এ সময় প্ল্যাকার্ড হাতে আহত শিক্ষার্থীদের প্রতি সমবেদনা ও সহমর্মিতা জানান এই অধ্যাপক।

অবস্থানের বিষয়ে জানতে চাইলে অধ্যাপক ফরিদ উদ্দীন বলেন, আমাদের শিক্ষার্থীরা এখনো হাসপাতাল ছাড়তে পারেনি, অনেকের সেলাই কাটেনি। তারা ক্লাসে ফিরতে পারছে না। ফলে তাদের প্রতি সহানুভূতি জানিয়ে আজকে আমি ক্লাস বর্জন করেছি। এ ছাড়া স্থানীয় সন্ত্রাসীদের দ্বারা ন্যক্কারজনক ও পৈশাচিক হামলার প্রতিবাদেও আজকে এখানে দাড়িয়েছি।

তিনি বলেন, এ ঘটনার পরও পুলিশের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যর্থ হয়েছে কোনো ভূমিকা রাখতে এবং তার পরিণতি ভয়াবহ হয়েছে। এটি কেন ঘটল সে বিষয়টি তদন্ত করে খুঁজে বের করা হোক এবং ভবিষ্যতে যেন এ রকম ঘটনা না ঘটে সে বিষয়ে নির্দেশ দেওয়া হোক।

অধ্যাপক ফরিদ উদ্দীন বলেন, এর আগেও আমরা দেখেছি শিক্ষার্থীরা হাসপাতালে মার খেয়েছে, স্থানীয়দের হাতে নির্যাতিত হয়েছে, হলগুলোতেও শিক্ষার্থীদের নির্যাতন করা হচ্ছে এটা মোটেও কাম্য নয়। আমি একজন অভিভাবক হিসেবে উদ্বিগ্ন, সঙ্কিত এবং ব্যথিত। আজকে তাই আমি এখানে দাঁড়িয়েছি।

এদিকে নিরাপদ শিক্ষাঙ্গনের দাবি জানিয়ে অধ্যাপক ফরিদ উদ্দীনের সাথে সংহতি প্রকাশ করে অবস্থান নিয়েছেন অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা।

বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মোকাররম হোসেন বলেন, আমাদের সঙ্গে যে ঘটনা ঘটছে, সেটা কোনোভাবে আমাদের কাম্য নয়, সামান্য একটা বিষয় কেন্দ্র করে পুরো এলাকাবাসী আমাদের ওপর আক্রমণ করেছে। আমার বন্ধু, ভাই আহত হয়েছে। আজকে এখানে স্যারের সঙ্গে আমরা সংহতি প্রকাশ করে এখানে এসে দাঁড়িয়েছি। আমরা ওইসব সন্ত্রাসীর দ্রুত শাস্তির দাবি জানাচ্ছি।