পাঁচটি মজাদার ইফতার

সবজি চিংড়ি পাকোড়যা লাগবে :

পাতা কপি কুচি ১ কাপ, যে কোনো শাক কুচি ১/২ কাপ, গাজর কুচি ১/২ কাপ, কুচো কিংড়ি ১/২ কাপ, পেঁয়াজ কুচি একটা বড়, মরিচ কুচি ১০টি, হলুদ ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, ফেটানো ডিম একটি, চালের গুঁড়া ১/৩ কাপ, আটা-ময়দা ১/৩ কাপ, তেল দুইযেভাবে করবেন : তেল ছাড়া সব উপকরণ একত্রে মেখে মৃদু আঁচে তেল গরম করে গোল শেপ দিয়ে মাখানো সবজি ছাড়ুন। মচমচে করে ভেজে তেল ঝরিয়ে উঠিয়ে

রেশমি জিলাপি

যা লাগবে : ক. সিরার জন্য চিনি ১.৫ কাপ, পানি এক কাপ, ঘি এক টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ।

খ. জিলাপির জন্য : ময়দা এক কাপ, বেসন এক টেবিল চামচ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, ইস্ট এক টেবিল চামচ, চিনি এক টেবিল চামচ, টকদই ১/৩ কাপ, ফুড কালার পছন্দমতো রং ৫-৬ ফোঁটা, লবণ সামান্য, তেল দুই টেবিল চামচ, হালকা গরম পানি এক কাপ।

ভাজার জন্য : দুই কাপ তেল ও এক টেবিল চামচ ঘি।

যেভাবে কবেন : ক. সিরা তৈরি : চিনি ও পানি চুলায় চাপান। লেবুর রস ও ঘি দিয়ে নাড়তে থাকুন। ফুটে ওঠার পর ৮-১০ মিনিট জ্বাল দিয়ে দুই তারের সিরা তৈরি করুন।

খ. জিলাপি তৈরি : সব শুকনা উপকরণ-ময়দা, চালের গুঁড়া, ইস্ট, চিনি ও লবণ নেড়েচেড়ে মিশিয়ে দিন। টকদই ও তেল দিয়ে মিশান। হালকা গরম পানি অল্প অল্প করে দিয়ে মিশ্রণটি ভালো করে ফেটান। ফুড কালার মিশিয়ে মিশ্রণটি রেখে দিন ১৫ মিনিট। একটা জিপলক পলিথিনের এক কোনায় মিশ্রণটি ঢেলে কোনা কেটে ছিদ্র বানিয়ে নিন। অন্যদিকে চুলায় তেল ও ঘি মিশিয়ে গরম করে হাত ঘুরিয়ে জিপলক পলিথিন থেকে জিলাপির শেপে মিশ্রণ দিন। প্যান ভরে বেশ কয়েকটি দিন। মাঝারি আঁচ উলটে-পালটে হালকা সোনালি করে ভেজে তুলুন। সঙ্গে সঙ্গে এ জিলাপি হালাকা গরম সিরায় দিন। এপাশ-ওপাশ উলঠে সঙচিকেন স্টিক

যা লাগবে : তিন কোনা শেপে কাটা লম্বা পাতলা চিকেন ব্রেস্ট আট পিস, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, চিকেন তন্দুরি মসলা এক টেবিল চামচ, সয়াসস এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, বেসন ১/২ কাপ, পানি পরিমাণমতো, তেল ভাজার জন্য, সাসলিক স্টিক আটটি।

যেভাবে করবেন : চিকেনের সঙ্গে আদা-রসুন বাটা, মরিচ গুঁড়া চিকেন তন্দুরি মসলা, সয়াসস ও লবণ মাখিয়ে মেরিনেট করুন ১/২ ঘণ্টা। চিকেন পিসগুলো উঠিয়ে ওই মসলার ভেতরেই বেসন এবং পানি ফেটে মাঝারি ঘনত্বের ব্যাটার বানান। চিকেন পিসগুলো এ ব্যাটারে চুবিয়ে সাসলিক স্টিকে গেঁথে মৃদু আঁচে ডুবো তেলে সোনালি করে ভেজে উঠিযহালিম

যা লাগবে : হালিম মিক্স ১ প্যাকেট, হাড়সহ মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, কাঁচামরিচ ১০টা, ধনিয়াপাতা কুচি দুই টেবিল চামচ, আদা কুচি দুই টেবিল চামচ, শসা কুচি ১/২ কাপ, লেবু (টুকরা করা) একটা, পানি পরিমাণমতো, তেল ২/৩ কাপ, ঘি দুই টেবিল চামচ।

যেভাবে করবেন : তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা বানান। বেরেস্তা ২/৩ ভাগ উঠিয়ে বাকি বেরেস্তা এবং তেল মাংসে ঢেলে দিন। হালিমের মসলার প্যাকেটের মসলা, আদা ও রসুন বাটা দিন। পরিমাণমতো পানি দিন। মাংস সিদ্ধ করে নিন। এ অবসরে প্যাকেটের হালিম মিক্স ফুটন্ত গরম পানিতে গুলিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এটা মাংসে ঢেলে দিন। সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। ঘি ছড়িয়ে নামিয়ে নিন। লেবু টুকরো, তুলে রাখা বেরেস্তা, আদা, কাঁচামরিচ, ধনিয়াপাতা কুচি দিয়ে গরম পবুন্দিয়া

যা লাগবে : বেসন ১ কাপ, পানি পরিমাণমতো, ঘি ১ চা চামচ, ফুড কালার ইচ্ছানুযায়ী, লবণ এক চিমটি। সিরার জন্য : চিনি এক কাপ, পানি ১/২ কাপ, এলাচ তিনটি, ঘি এক চা চামচ, লেবুর রস এক চা চামচভাজার জন্য : তেল দুই কাপ।

যেভাবে করবেন : বেসন চেলে অল্প পানি দিয়ে ফেটে ঘন ব্যাটার বানান। লবণ ও ঘি মিশান। ব্যাটারের কিছু অংশ তুলে পছন্দমতো এক-একাধিক ফুড কালার মিশিয়ে আলাদা করে রাখুন। তেল গরম দিন। মাঝারি আঁচে বুন্দিয়া বানানোর ঝাঁজরিতে ব্যাটার অল্প অল্প করে গরম তেলে ফেলুন। ভেজে উঠান।

সিরা তৈরি : পানি ও চিনি একত্রে জ্বাল দিন। এলাচ ফাটিয়ে দিন। ঘি ও লেবুর রস দিন। চুলার আঁচ মৃদু করে ভাজা বুন্দিয়াগুলো দিন। ৪-৫ মিনিট পর চুলা বন্ধ করে দিন। ঘণ্টাদুয়েক পর পরিবেশন করুন।।

রিবেশন করুন।