জাতিসংঘ পানি সম্মেলনের সহ-সভাপতি বাংলাদেশ


২০২৩ সালের জাতিসংঘ পানি সম্মেলনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবে বাংলাদেশনিউইয়র্ক স্থানীয় সময় বুধবার (২২ মার্চ) জাতিসংঘে


সদর দপ্তরে সম্মেলনেরউদ্বোধনেরসময়আনুষ্ঠানিকভাবেএইঘোষণাকরাহয়এতেসর্বসম্মতিক্রমেবাংলাদেশ সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে।

বিগত ৫০ বছরে জাতিসংঘ আয়োজিত এটি প্রথম আন্তর্জাতিক পানি সম্মেলন। এর লক্ষ্য ও উদ্দেশ্য হলো জাতিসংঘের সদস্য রাষ্ট্র, এর আওতাধীন বিভিন্ন অঙ্গ-সংস্থাসমূহ এবং অন্যান্য সব অংশীজনদের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বৈশ্বিক পানি বিষয়ক কর্মসূচির বাস্তবায়নে কাঙ্ক্ষিত অগ্রগতি অর্জন।

নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত বলেন, এই সহ-সভাপতি পদে বাংলাদেশের নির্বাচন জাতিসংঘের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রক্রিয়ায় বাংলাদেশের দক্ষ নেতৃত্বের ওপর বিশ্ব সম্প্রদায়ের গভীর আস্থারই প্রতিফলন। এই অর্জন বাংলাদেশকে টেকসই উন্নয়নের জন্য আন্তর্জাতিকভাবে সম্মত পানি বিষয়ক লক্ষ্যগুলো অর্জনের জন্য বিশ্বব্যাপী চলমান প্রচেষ্টাকে আরও বেগবান করার নেতৃত্ব দিতে করবে।

তিনি আরো বলেন, এই নির্বাচন বৈশ্বিক পানি বিষয়ক এজেন্ডায় আমাদের জাতীয় অগ্রাধিকারগুলো অর্জনের জন্য আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির পথ প্রশস্ত করবে।

নিউইয়র্ক স্থানীয় সময় বুধবার জাতিসংঘ সদরদপ্তরে শুরু হওয়া পানি সম্মেলন চলবে আগামী শুক্রবার (২৪ মার্চ) পর্যন্ত। এতে জাতিসংঘের সদস্য দেশগুলোর রাষ্ট্রপ্রধান ও মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা অংশ ন়তা করব

ে।