সাংসদ পদ হারিয়ে যে প্রতিক্রিয়া জানালেন রাহুল গান্ধী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে আপত্তিকর মন্তব্য করার দায়ে লোকসভার সাংসদ পদ হারিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। পদ হারিয়ে এবার মুখ খুললেন রাজীব পুত্র রাহুল গানতিনি সাফ জানিয়ে দিয়েছেন, দেশের হয়ে আওয়াজ তোলার জন্য তিনি লড়ে যাচ্ছেন। এজন্য তিনি যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত। কার্যত রাহুল গান্ধী যে পিছু হঠার মানুষ নন সেটাই যেন তিনি এদিন জানিয়ে দিলেন। 

এদিকে কংগ্রেসের তরফে দাবি করা হচ্ছে রাহুল গান্ধীর কণ্ঠরোধ করার জন্য নানা পরিকল্পনা করছে বিজেপি।

তবে সংসদ সদস্য পদ খারিজ হওয়ার পরে প্রথমবার টুইট করেছেন রাহুল। হিন্দিতে তিনি লিখেছেন, ম্যায় ভারত কি আবাজ কে লিয়ে লড় রহা হু। ম্যায় হর কিমত চুকানে কে তৈয়ার হু। স্পষ্টভাবে নিজের অবস্থান তুলে ধরেছেন তিনি। যেকোনো মাসুল দিতে তিনি তৈরি।

এদিকে সংসদ সদস্য পদ খারিজ হওয়ার পর রাহুল গান্ধী কবে ভোটে লড়তে পারবেন তা নিয়েও সংশয় দেখা দিয়েছে। মোটামুটি নিয়ম অনুসারে আগামী ৬ বছর আর সংসদ ভোটে লড়তে পারবেন না রাহুল গান্ধী। 

বৃহস্পতিবার আদালত রাহুল গান্ধীকে দুই বছরের জন্য কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল। পরে অবশ্য তিনি জামিন পেয়ে যান। সুরাট কোর্ট তাকে দুই বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিলেন। ২০১৯ সালের একটি মানহানি মামলা হয়েছিল তার বিরুদ্ধে। মোদির পদবি নিয়ে আপত্তিকর শব্দ বলেছিলেন বলে অভিযোগ। এরপর তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

রাহুল জানিয়েছিলেন, কেন সব চোরদের পদবি মোদি হয়? কর্নাটকের কোলারে একটি নির্বাচনী সভায় তিনি এ কথা বলেছিলেন। তারপরই এক বিজেপি বিধায়ক রাহুলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। আর সেই মামলার জেরে তাকে দুই বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়।