সিলেটে ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় ৫ জন বহিষ্কার

ছবি সংগৃহীত

সিলেটসহ সারাদেশে চলমান এসএসসি ও সমমানের পরীক্ষার তৃতীয় দিন বুধবার ছিল ইংরেজি প্রথমপত্র বিষয়ের পরীক্ষাএ দিন অসদুপায় অবলম্বনের দায়ে সারাদেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ৬৫ জন পরীক্ষার্থী ও শিক্ষক বহিষ্কৃত হয়েছেন। এর মধ্যে ৬১ জন পরীক্ষার্থী, বাকি চারজন পরীক্ষক। 

এ ছাড়া এ দিন সারাদেশে পরীক্ষায় অনুপস্থিত ছিল ১৮ হাজার ১৮১ পরীক্ষার্থী। তবে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের তথ্য পাওয়া যায়নি। 

বুধবার বিকেলে এসব তথ্য জানায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

এর আগে ৩০ এপ্রিল এসএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ছিল সাড়ে ৩১ হাজার। বহিষ্কৃত হয় ২০ জন এবং দ্বিতীয় দিনে অনুপস্থিত ছিল ৩২ হাজার ৩৫৬ পরীক্ষার্থী, পাশাপাশি ৩৮ জনকে বহিষ্কার করা হয়েছিল।

বুধবার বহিষ্কৃত শিক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ১৪ জন, চট্টগ্রাম বোর্ডে তিনজন, রাজশাহী বোর্ডে ছয়জন, কুমিল্লা বোর্ডে ছয়জন, যশোর বোর্ডে দু’জন, বরিশাল বোর্ডে ৯ জন, দিনাজপুর বোর্ডে পাঁচজন, সিলেট বোর্ডে একজন এবং ময়মনসিংহ বোর্ডের ১৫ জন। এ ছাড়া সিলেট বোর্ডের কক্ষ পরিদর্শকের দায়িত্বে থাকা চার শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

এ বছর সব শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র সংখ্যা ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী। এ বছর মোট শিক্ষাপ্রতিষ্ঠান ২৯ হাজার ৭৯৮টি।