রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু

রাশিয়ার বিরুদ্ধে সেই বহুল প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু করেছে ইউক্রেনীয় বাহিনী বলে জানিয়েছেন দেশটির উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মাইয়সোমবার তিনি জানান, কিছু দিকে তাদের সেনারা ‘আক্রমণাত্মক অভিযান’ শুরু করেছে। খবর দ্য গার্ডিয়ানের।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছিল, দোনেৎস্কে ইউক্রেনের সেনারা বড় হামলা চালিয়েছিল। কিন্তু তাদের সেই হামলা নস্যাৎ করে দেওয়া হয়েছে। এরপরই ইউক্রেনীয় মন্ত্রী জানালেন, তাদের সেনারা কিছু দিকে হামলা শুরু করেছে।

এ ব্যাপারে মন্ত্রী হান্না মাইয়ার বলেন, ‘এখন কী হচ্ছে? ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি আমাদের যে প্রতিরক্ষা অভিযান শুরু হয়েছিল সেটি চলছে। এই অভিযানে পাল্টা আক্রমণসহ সব রয়েছে। অতএব আমরা কিছু এলাকায় আক্রমণাত্মক অভিযানের দিকে যাচ্ছি।’

তিনি বলেন, বিশেষ করে বাখমুতের দিকে। এটি যুদ্ধের মূলকেন্দ্রে রয়েছে। আমরা এখানে একটি বিস্তৃত সম্মুখভাগ দিয়ে এগিয়ে যাচ্ছি। আমরা সফল। আমরা সেখানে এগিয়ে আছি। শত্রুরা (রুশ বাহিনী) রক্ষণাত্মক ভঙ্গিতে আছে এবং নিজেদের অবস্থান ধরে রাখার চেষ্টা করছে।

তিনি আরও বলেন, ‘দক্ষিণ দিকেও শত্রুরা রক্ষণাত্মক ভঙ্গিতে আছে। গুরুত্বপূর্ণ অঞ্চলগুলো নিয়ে লড়াই চলছে।’

এছাড়া রাশিয়া দোনেৎস্কে ইউক্রেনীয় সেনাদের যে পাল্টা আক্রমণের দাবি জানিয়েছে, সেটি সঠিক নয় বলে জানিয়েছেন ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী। তার দাবি, বাখমুতে রুশ সেনারা মার খাচ্ছে। আর এ বিষয়টি থেকে সাধারণ মানুষের নজর সরাতে দোনেৎস্কে ইউক্রেনীয়দের হামলা ও ২৫০ সেনা নিহত হওয়ার কথা বলছে রাশিয়া।

এর আগে ইউক্রেন জানিয়েছিল, পাল্টা আক্রমণ শুরুর আগে তারা কোনো ঘোষণা দেবে না। হঠাৎ করেই তাদের অভিযান শুরু হবে।