যেসব বিষয়ে কাজ করতে অঙ্গীকার করলেন ব্লিঙ্কেন-সৌদি যুবরাজ

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য এবং এর বাইরেও স্থিতিশীলতা, নিরাপত্তা এবং সমৃদ্ধির জন্য একসঙ্গে কাজ করার বিষয়ে অঙ্গীকার করেছেন। মঙ্গলবার গভীর রাতে স্টেট ডিপার্টমেন্ট এ তথ্য জানিয়েছেআল আরাবিয়া জানিয়েছে, মঙ্গলবার সৌদি আরব সফরে গিয়ে দেশটির যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন ব্লিঙ্কেন। সৌদি শহর জেদ্দায় তাদের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাট মিলার জানিয়েছেন, বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবের নেতৃত্বে আসন্ন আইএসআইএস-কে (আইএস) পরাজিত করা সংক্রান্ত বৈঠকের আয়োজন করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। সেই সঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে অব্যাহত প্রচেষ্টার গুরুত্বের ওপর জোর দেন তিনি।

মিলার বলেন, ‘উভয় পক্ষ ইয়েমেনে শান্তি, সমৃদ্ধি এবং নিরাপত্তা অর্জনের জন্য একটি ব্যাপক রাজনৈতিক চুক্তির মাধ্যমে মধ্যপ্রাচ্য এবং এর বাইরেও স্থিতিশীলতা, নিরাপত্তা এবং সমৃদ্ধি ও অগ্রগতির জন্য তাদের অঙ্গীকার নিশ্চিত করেছেন।’

খবরে বলা হয়েছে, ব্লিঙ্কেন ও সৌদি ক্রাউন প্রিন্স অর্থনৈতিক সহযোগিতা আরও গভীর করা নিয়ে আলোচনা করেছেন, বিশেষ করে ক্লিন এনার্জি এবং প্রযুক্তি ক্ষেত্রে।

এ সময় সম্প্রতি সুদানে গৃহযুদ্ধ শুরু হলে দেশটি থেকে শত শত মার্কিন নাগরিককে সরিয়ে নিতে সৌদি আরবের সহযোগিতা এবং সেখানে যুদ্ধ বন্ধের লক্ষ্যে কূটনৈতিক আলোচনায় রিয়াদের চলমান অংশীদারিত্বের জন্য যুবরাজকে ধন্যবাদ জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালী করার উপায় এবং আঞ্চলিক ও সর্বশেষ বৈশ্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন যুবরাজ বিন সালমান ও মার্কিন শীর্ষ কূটনীতিক।