জালভোটের অভিযোগে নৌকার প্রার্থী আটক

সাভারের আশুলিয়া ও বিরুলিয়ায় ইউপি নির্বাচনে কেন্দ্র দখলের অভিযোগ পাওয়া গেছে। সেইসঙ্গে দুই ইউনিয়ন থেকে নৌকার সিল মারা ব্যালট পেপার উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় বিরুলিয়ায় নৌকা প্রতীকের প্রার্থী সাইদুর রহমান সুজনকে আটক করা হয়।

জানা গেছে, আশুলিয়ায় কেন্দ্র দখল নিয়ে দুই কেন্দ্র্রে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এরমধ্যে একটি কেন্দ্র্র থেকে নৌকা প্রতীকের সিল মারা ৪টি ব্যালট পেপার উদ্ধার করা হয়। বিরুলিয়া ইউনিয়নের ২৪নং কাকাব সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রেও একই ঘটনা ঘটে। এ ঘটনায় ইউনিয়ের নৌকার প্রার্থী সাইদুর রহমান সুজনকে আটক করা হয়। পরে তিনি ম্যাজিস্ট্রেটের কাছে ক্ষমা চাওয়ায় তাকে সাধারণ ক্ষমা করা হয়।

প্রিজাইডিং অফিসার বজলুর রহমান বলেন, নৌকার প্রার্থী ম্যাজিস্ট্রেটের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। স্যার তাকে সাধারণ ক্ষমা করেছেন। এই কেন্দ্রে ১৫০টি ভোট বাতিল করা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় ভোটাররা জানান, আশুলিয়া স্কুল অ্যান্ড কলেজ (কলেজ শাখা) কেন্দ্রে নৌকা প্রতীকের লোকজন ও ফুটবল প্রতীকের মেম্বার প্রার্থীর লোকজন কেন্দ্র দখল করে ব্যালট পেপার ছিনতাই করেন। এরপর তারা নৌকায় প্রতীকে প্রকাশ্যে সিল মারতে থাকেন। এ সময় ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ও আপেল প্রতীকের প্রার্থীর লোকজন বাধা দিলে, উভয় পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়। একঘণ্টা চেষ্টার পর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। পরে নৌকা প্রতীকে সিল মারা অবস্থায় ৪টি ব্যালট পেপার উদ্ধার করা হয়। এ ঘটনায় ঘোড়া প্রতীকের (বিদ্রোহী) চেয়ারম্যান প্রার্থী ও অন্যান্য সমর্থকরা ভোটগ্রহণ স্থগিতের দাবিতে কেন্দ্রটিতে বিক্ষোভ করেন।

ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী হেলাল উদ্দিন মাদবর বলেন, ভোটগ্রহণ শুরুর একঘণ্টা পর থেকেই নৌকার লোকজন কেন্দ্র দখলের চেষ্টা করে, পাশাপাশি একটি কেন্দ্রে জালভোট দিতে শুরু করে। বিষয়টি আমি কর্তৃপক্ষকে জানিয়েছি।

তবে জালভোটের অভিযোগ অস্বীকার করেছেন আশুলিয়া স্কুল অ্যান্ড কলেজ শাখা কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শুভাশিস কুমার চ্যাটার্জি। তিনি বলেন, কেন্দ্রে ধাওয়া-পাল্টাধাওয়া হয়েছে। আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে, জালভোট প্রদানের চেষ্টা করলে ভোটগ্রহণ স্থগিত করা হবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ফখরুদ্দিন শিকদার বলেন, সকল প্রিজাইডিং কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে, কোথাও জালভোট প্রদানের চেষ্টা করা হলে, ভোটগ্রহণ স্থগিত করা হবে।

এছাড়া আমিনবাজার ও পাথালিয়া ইউনিয়নও কয়েকটি কেন্দ্রে নৌকা প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে কেন্দ্র দখলের অভিযোগ তুলেছেন স্বতন্ত্র প্রার্থীরা।