কলেজছাত্রের আবিষ্কারে বেকায়দায় এলন মাস্ক!

কলেজ পড়ুয়া ১৯ বছরের এক তরুণের তৈরি করা প্রযুক্তির কারণে বেকায়দায় পড়েছেন আমেরিকান ধনকুবের এলন মাস্ক। তরুণের টুইটার অ্যাকাউন্টের পোস্ট তাকে এ বেকায়দায় ফেলেছে।

এ সমস্যা থেকে মুক্তি পেতে জ্যাক সুইনি নামে ওই কলেজছাত্রকে পাঁচ হাজার ডলার দেওয়ার প্রস্তাব দিয়েছেন এলন মাস্ক। তবে তার পাল্টা দাবি, অন্তত ৫০ হাজার ডলার হলে এই প্রস্তাব ভেবে দেখবেন তিনি। খবর সিএনএনের।

সিএনএনের প্রতিবেদনের বলা হয়, ফ্লোরিডার কলেজ পড়ুয়া এই তরুণ এমন প্রযুক্তি তৈরি করেছেন, যা দিয়ে বিখ্যাত ব্যক্তিদের জেটপ্লেনের গতিবিধি দেখা যায়। মাস্ক ছাড়াও বিল গেটস, জেফ বেজোসের মতো হাইপ্রোফইল ব্যক্তির জেটপ্লেনের গতিবিধি সর্বদা তার নখদর্পণে।

সেগুলো আবার টুইটার অ্যাকাউন্টে পোস্টও করেন সুইনি। আর এতেই বিড়ম্বনায় পড়েছেন আমেরিকান ধনকুবেররা। মাস্ক তো নিজেই টুইট করে ১৯ বছরের তরুণের কাছে এ ধরনের কাজ থেকে বিরত থাকার আবেদন জানান। তিনি বলেন, এতে তার নিরাপত্তার ঝুঁকি তৈরি হচ্ছে। তিনি যেখানেই যাচ্ছেন, সব খবরাখবর পৌঁছে যাচ্ছে নেটিজেনদের কাছে।

জেট অনুসরণ বন্ধ করতে সুইনিকে পাঁচ হাজার ডলার দেওয়ার প্রস্তাব দেন মাস্ক। তবে কলেজ পড়ুয়া তা প্রত্যাখ্যান করে বলেছেন ৫০ হাজার ডলার হলে ভেবে দেখা যেতে পারে। তাতে কলেজের খরচ দিতে পারব। কিংবা একটা টেসলা মডেল থ্রি গাড়িও কিনতে পারব।

কলেজছাত্র সুইনি জানান, তার বাবা উড়োজাহাজ পরিষেবার সঙ্গে যুক্ত। তিনিও এ বিষয়ে কৌতূহলী। ভালোবাসেন নিত্যনতুন প্রযুক্তির ব্যবহার।