পদত্যাগ করলেন আর্জেন্টিনার অর্থমন্ত্রী, কারণ...

অর্থনৈতিক সংকট তীব্র আকার ধারণ করায় আকস্মিকভাবে পদত্যাগ করেছেন আর্জেন্টিনার অর্থমন্ত্রী মার্টিন গুজম্যান। পদত্যাগ করে তার রাজনৈতিক উত্তরসুরি খুঁজে নিতে ক্ষমতাসীন জোটকে একটি রাজনৈতিক বোঝাপড়ায় আসার আহ্বান জানিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

অর্থমন্ত্রী পদে ২০১৯ সালের শেষের দিক থেকে দায়িত্ব পালন করছিলেন মার্টিন গুজম্যান। আর্জেন্টিনার ঋণ পুনর্গঠন নিয়ে আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সঙ্গে সমঝোতায় তিনি নেতৃত্ব দিচ্ছিলেন। দেশটিতে মুদ্রাস্ফীতি দাঁড়িয়েছে শতকরা ৬০ ভাগ। স্থানীয় মুদ্রা পেসো দুর্বল হয়ে পড়েছে। ডলারের বিরুদ্ধে পেসোর দাম অনেক পড়ে গেছে। একই সঙ্গে বৈশ্বিকভাবে খাদ্য ও জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে। এসব ঘটনায় এক সপ্তাহ ধরে দেশটির অর্থনীতি টলটলায়মান। এর বিরুদ্ধে লড়াই করছে দেশটি।এমন এক সময়ে পদত্যাগ করলেন মার্টিন গুজম্যান। তার এই বিদায়ে আর্জেন্টিনার অর্থনৈতিক পলিসির ভবিষ্যত নিয়ে বড় প্রশ্নের সৃষ্টি হয়েছে।

প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে একটি চিঠি লিখেছেন মার্টিন গুজম্যান। তিনি এতে সরকারের মধ্যে আভ্যন্তরীণ ফাটল বা বিভক্তির ইঙ্গিত দিয়েছেন। কিন্তু এটা কোনো গোপন কথা নয় যে, প্রেসিডেন্ট তার ডেপুটি ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্শনারের সঙ্গে স্বাভাবিক সম্পর্কে নেই। কিভাবে দেশের অর্থনৈতিক সমস্যা মোকাবিলা করা যায় তা নিয়ে তাদের মধ্যে আছে মতবিরোধ।