লাউয়াছড়ায় লজ্জাবতী বানর অবমুক্ত

লাউয়াছড়ায় লজ্জাবতী বানর অবমুক্ত

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া বনে দুটি স্লো লরি (লজ্জাবতী বানর) অবমুক্ত করা হয়েছে। যার একটি উদ্ধার হয়েছিল শ্রীমঙ্গল জেরিন চা বাগান থেকে ও অন্যটি জুড়ি উপজেলার বাহাদুরপুর গ্রাম থেকে।

এছাড়াও গত ১৫ দিনে মৌলভীবাজারের বিভিন্ন এলাকা থেকে আরও ৪টিসহ ৬টি স্লো লরি উদ্ধার করা হয়েছে। যাদের সেবা-যত্ন চলছে জানকিছড়া বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে। সেবা-যত্ন শেষে সুস্থ হওয়ার পর ৬টি স্লো লরির মধ্য থেকে দুটিকে রোববার সকালে মৌলভীবাজারস্থ বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী উপস্থিত থেকে অবমুক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন- সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র, রেঞ্জ কর্মকর্তা শহীদুল আলম, বিকুল চক্রবর্তী ও স্থানীয় প্রকৃতি প্রেমী সংগঠন স্ট্যান্ড ফর আওয়ার এন্ডেঞ্জার্ড ওয়াইল্ড লাইফের (সিউ) সদস্যরা।

বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানান, লাউয়াছড়া বনের জানকিছড়ায় বন্যপ্রাণীর জন্য রেসকিউ সেন্টার স্থাপন হলেও এখানে নেই কোনো অ্যানিমেল কিপার বা বন্যপ্রাণী চিকিৎসক। এই অবস্থায়ও বন রক্ষার পাশাপাশি অতিরিক্ত দায়িত্ব হিসেবে এখন পর্যন্ত ১৮৭টি প্রাণী উদ্ধার করে সেবা যত্ন শেষে যার ৯৫ ভাগ প্রাণী বনে অবমুক্ত করেছেন।

তিনি জানান, গত ১৫ দিনে আহতাবস্থায় ৬টি স্লো লরি (লজ্জাবতী বানর) উদ্ধার হয়। এর মধ্যে দুটি সুস্থ হলে তা রোববার অবমুক্ত করা হয়।