ব্যাংক কর্মকর্তা হত্যা : একজনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

মৌলভীবাজারের ব্যাংক কর্মকর্তা প্রণজিত পাল হত্যা মামলায় একজনকে মৃত্যুদণ্ড ও চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডসহ অর্থদণ্ড দিয়েছেন সিলেটের আদালত।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালে এ রায় দেন দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. শাহাদৎ হোসেন প্রামাণিক।

বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের স্পেশাল পি পি সরওয়ার আহমদ চৌধুরী আবদাল।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির নাম রিপন পাল। যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্তরা হলেন, বিমল পাল, উত্তম পাল, চিত্ত পাল ও আশীষ পাল।

আদালত সূত্রে জানা যায়, ২০১৪ সালের ৩০ জুন রাত ৯টায় মৌলভীবাজার শমশের নগর রোডস্থ চট্টগ্রাম সেনেটারি দোকানের সামনে আসামিরা প্রণজিত পালকে জোরপূর্বক রিকশা থেকে নামান এবং রিপন পাল ছুরি দিয়ে প্রণজিত পালের বাম উরুতে আঘাত করে গুরুতর জখম করেন। এ সময় প্রণজিতকে ধরে রাখে অন্য আসামিরা। পরে সাক্ষীরা ভিকটিমকে উদ্ধার করে চিকিৎসার জন্য মৌলভীবাজার সদর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

প্রণজিত পালের স্ত্রী আসামিদের বিরুদ্ধে মৌলভীবাজার মডেল থানায় মামলা করেন। পরে মামলাটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল সিলেটে প্রেরণ করা হয়।

এদিন আদালতে ২২ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ এবং দীর্ঘ শুনানি শেষে দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. শাহাদৎ হোসেন প্রামাণিক আসামি রিপন পালকে মৃত্যুদণ্ড এবং সহযোগী আসামিদের যাবজ্জীবন কারাদণ্ডসহ প্রত্যেক আসামিকে অতিরিক্ত ২০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত করেন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। পরে তাদেরকে সাজার পরোয়ানাসহ কারাগারে পাঠানো হয়।

রাষ্ট্রপক্ষে স্পেশাল পি পি সরওয়ার আহমদ চৌধুরী আবদাল রায়ে সন্তোষ প্রকাশ করেছেন। আসামিপক্ষ রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে আপিল করবেন বলে জানিয়েছেন।