ইতালিতে প্রবাসী সাংবাদিকদের সম্মানে দূতাবাসে ইফতার মাহফিল

ইতালিতে প্রবাসী সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ৬ এপ্রিল বৃহস্পতিবার রোমে বাংলাদেশ দূতাবাসের একটি হল রুমে এই ইফতার মাহফিলের আয়োজন করা হএ সময় সমসাময়িক গুরুত্বপূর্ণ নানা বিষয় নিয়ে ইতলিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসানের সঙ্গে আলোচনা করেন সাংবাদিক

আলোচনায় দূতাবাসের সেবার মান বৃদ্ধি, এনআইডি কার্ড, ই-পাসপোর্ট চালু, ওয়েজ আর্নাস বোর্ডের সদস্যপদ এবং মৌসুমি ভিসায় বৈধপথে ইতালিতে প্রবেশের যথাযথ নিয়ম মেনে চলাসহ আরও অনেক বিষয়ের নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন তিনি।

এর আগে ইফতারের সময় হলে প্রবাসী সাংবাদিকরা দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে ইফতার করেন। রাষ্ট্রদূত বলেন, আপনারা অবগত আছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার

নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং এই ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।

বাংলাদেশের আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ইতালি সরকারের ভূমিকা নিয়ে এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, ইতালি বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ, সুন্দর একটি সু-সম্পর্কের মধ্য দিয়ে বাংলাদেশের সঙ্গে ইতালির দীর্ঘ পথচলার ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। একইসঙ্গে তারা আসন্ন নির্বাচন সম্পর্কে অবগত আছে।

তিনি বলেন, ইতালির মৌসুমি ভিসা সম্পর্কে সবারই জানার কথা, দীর্ঘ প্রায় আট বছর বাংলাদেশের কোটা বন্ধ রাখে ইতালি সরকার। এরপর ২০২০ সালে প্রধানমন্ত্রী ইতালি সফরে এলে বিষয়টি ইতালি সরকারের সঙ্গে আলোচনা করার পর কূটনৈতিক তৎপরতায় পুনরায় মৌসুমি ভিসা চালু করে ইতালি।

যার ফলে গত দু-বছর ধরে বাংলাদেশি শ্রমিকরা ইতালিতে আসার সুযোগ পাচ্ছে। যদি নিয়ম মেনে চলে এ রাস্তা সব সময় খোলা থাকবে।

অন্যদিকে এ বছর প্রথমবারের মত সিজনাল ভিসা কনভার্ট করার সুযোগ রয়েছে ইতালিতে। এছাড়াও তিনি আরও অনেক প্রশ্নের জবাব দেন।

২০২২ প্রবাসী বাংলাদেশিদের যে সব সেবা প্রদান করা হয়েছে, তার একটি তালিকা প্রকাশ করা হয়। এরমধ্যে পাসপোর্ট আবেদন ১৭ হাজার ৮২৭টি, পাসপোর্ট বিতরণ ১৭ হাজার ৭০৬, ভিসা ৯৮৫, এনভিএর (নো ভিসা রিকোয়ার্ড) ২ হাজার ১৫১, ট্রাভেল পারমিট একশ ৭০, বিভিন্ন সার্টিফিকেট ৭ হাজার ৭৬৪, ইতালির বিভিন্ন শহরে ভ্রাম্যমাণ কনস্যুলার সেবা ৪ স্থানে।

এছাড়া ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদ নিবন্ধন ২ হাজার ২৪৬ জন, প্রবাসীদের মরদেহ প্রেরণে বিমান ভাড়া প্রদান ৩৬ জনের, বাংলা শিক্ষা কার্যক্রমাহ বিভাগে সংগঠনকে আর্থিক সহায়তা প্রদান ১৬ সংগঠন, বিভিন্ন স্কুলে বিতরণকৃত বাংলা পাঠ্যপুস্তক ৪৬৬, অসুস্থ ও বিপদগ্রস্ত প্রবাসীকে আর্থিক সহায়তা, ডিমান্ড লেটার সত্যায়ণ (সার্বিয়া কর্মী নিয়োগ)।

ইফতারে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এতে জাতির পিতা বঙ্গবন্ধুসহ চার নেতার রূহের মাগফেরাত কামনা করা হয় এবং প্রধানমন্ত্রীর সুস্থতা ও নেক হায়াত চেয়ে বিশেষ মোনাজাত করা হয়।

ইফতার মাহফিলে প্রিন্ট, অনলাইন, ইলেকট্রনিকস ও স্যোসাল মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এসময় দূতালয় প্রধান জসিম উদ্দিন, প্রথম সচিব সাইফুল ইসলাম (পাসপোর্ট), আসিফ আনাম সিদ্দিকী (শ্রম-কল্যাণ), ইকোনমিক কাউন্সিলর আমিনুল ইসলাম, প্রথম সচিব আয়েশা বেগম ও দ্বিতীয় সচিব আশরাফুর রহৃান (রাজনৈতিক) প্রমুখ উপস্থিত ছিলেন।

য়।