চেয়ারম্যান বাবুসহ ১৩ আসামি রিমান্ডে

বকশীগঞ্জে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যা মামলার প্রধান আসামি ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুসহ ১৩ জনের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রোববার জামালপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এ রিমান্ডের আদেশ দেন।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ আলী জানান, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বাবুসহ চারজনকে হাজির করে রিমান্ড আবেদন করে পুলিশ। আদালত আসামি বাবুকে ৫ দিন, রেজাউল করিমকে ৪ দিন, মনিরুজ্জামানকে ৪ দিন ও জাকিরুল ইসলামকে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে একই দিন সকালে আদালতে নয় আসামিকে হাজির করে ৫ দিন করে রিমান্ড চাওয়া হয়। আদালত আসামি গোলাম কিবরিয়া সুমন, মো. মিলন, তোফাজ্জল ও আয়নাল হককে ৪ দিন করে এবং কফিল উদ্দিন, ফজলু মিয়া, মো. শহিদ, মকবুল ও অহিদুজ্জামানকে ৩ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সোহেল রানা বলেন, সব আসামির রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। নাদিম হত্যা মামলায় ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। শনিবার সকালে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় এক আত্মীয়ের বাড়ি থেকে চেয়ারম্যান বাবু ও তার তিন সহযোগীকে আটক করে র‌্যাব। ওইদিন রাতেই আসামিদের বকশীগঞ্জ থানায় হস্তান্তর করা হয়। অপরদিকে অভিযান চালিয়ে বকশীগঞ্জ থানার পুলিশ নয়জনকে গ্রেফতার করে।

বুধবার রাত ১০টার দিকে বকশীগঞ্জ পৌর শহরের পাটহাটী মোড়ে বাবু চেয়ারম্যান ও তার সাঙ্গপাঙ্গরা সাংবাদিক নাদিমের ওপর হামলা চালায়। নাদিম অজ্ঞান হয়ে পড়লে মৃত ভেবে ফেলে তারা পালিয়ে যায়। বৃহস্পতিবার ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এ ঘটনায় শনিবার নাদিমের স্ত্রী মনিরা বেগম বাদী হয়ে বাবু চেয়ারম্যানকে প্রধান আসামি করে মামলা করেন।

নাদিমের বাড়িতে বিএনপি প্রতিনিধি দল : সাংবাদিক নাদিমের বাড়িতে গিয়ে তার পরিবারের খোঁজখবর নিয়েছে বিএনপির একটি প্রতিনিধি দল। রোববার দুপুরে বিএনপির কেন্দ্রীয় মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপনের নেতৃত্বে প্রতিনিধি দল গোমেরচরে নাদিমের গ্রামের বাড়িতে যান। তারা নাদিমের কবর জিয়ারত করেন এবং তার বাবা-মা, স্ত্রী, সন্তানদের সঙ্গে কথা বলেন। শোকাহত পরিবারের সদস্যদের প্রতি তারা সমবেদনা প্রকাশ করেন এবং তাদের পাশে থাকার অঙ্গীকার করেন। এ সময় জহির উদ্দিন স্বপন বলেন, যারা গণমাধ্যমের স্বাধীনতা চায় না, মানুষের স্বাধীনতা চায় না-তারাই সাংবাদিক নাদিমকে হত্যা করেছে। যারাই এ হত্যার সঙ্গে জড়িত থাকুক দেশের মানুষ এর বিচার চায়, বিএনপিও এ হত্যার বিচার চায়।

নাদিম হত্যার প্রতিবাদে মিরপুরে মানববন্ধন : সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদে ঢাকার মিরপুরে মানববন্ধন করেছেন স্থানীয় সাংবাদিকরা। রোববার বেলা ১১টায় মিরপুর ১ নম্বর গোলচত্বরে (এপেক্সের সামনে) মিরপুর সম্মিলিত সাংবাদিকদের জোটের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। নাদিমের খুনিদের সর্বোচ্চ শাস্তির দাবি জানানো হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন মিরপুর সম্মিলিত সাংবাদিক জোটের সভাপতি মোহাম্মদ মিজানুর রহমান মোল্লা। উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক এসএম জহিরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক এনামুল হক ইমন, সাজেদুর রহমান সাজু, কোষাধ্যক্ষ জিএম সোহাগ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আলী মুবিন প্রমুখ।