ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

প্রতীকী ছবি

আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে ব্যাংকের ডিজিটাল সেবা নিরবচ্ছিন্ন রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ঈদের ছুটিকালীন ব্যাংকগুলোর এটিএম বুথ, অনলাইন ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং সেবা নিরবচ্ছিন্নভাবে চালু রাখতে হবে। এটিএম বুথসহ মোবাইল ব্যাংকিং এজেন্টগুলোর কাছে পর্যাপ্ত নগদ টাকার জোগান রাখতে হবে। জাল-জালিয়াতি রোধে সংশ্লিষ্টদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাএ বিষয়ে রোববার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের কাছে পাঠানো হয়েছে। 

সরকার ঈদের ছুটি এক দিন বাড়িয়ে চার দিন করেছে। সে হিসাবে এবার ঈদের ছুটির কারণে ২৭ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। ঈদের ছুটির পর খুলবে শনিবার। সেদিনও সরকারি সাপ্তাহিক ছুটির কারণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে বিশেষ ব্যবস্থায় শনিবার কিছু শাখা খোলা থাকে। 

সার্কুলারে বলা হয়, কুরবানির পশুর হাট সংলগ্ন এলাকায় ব্যাংকের শাখা ঈদের আগের দিন রাত ১০টা পর্যন্ত বিশেষ ব্যবস্থায় খোলা রাখতে হবে। একই সঙ্গে পোশাকশিল্প এলাকায়ও ঈদের আগামী ২৭ ও ২৮ জুন বিশেষ ব্যবস্থায় সীমিত পরিসরে ব্যাংক লেনদেন চালু রাখতে হবে। 

ঈদের ছুটিতে সার্বক্ষণিক এটিএম সেবা চালু রাখতে কোনো কারিগরি ত্রুটি দেখা দিলে দ্রুততম সময়ে সমাধান করে বুথ চালু রাখতে হবে। একই সঙ্গে বুথে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। 

এ সময়ে যেকোনো অঙ্কের লেনদেনের তথ্য এসএমএস অ্যালার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে জানাতে বলা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের ওই নির্দেশনায়।