কিছু দেশে শান্তিরক্ষা কার্যক্রমে নিরাপত্তা নিয়ে উদ্বেগ ঢাকার

জাতিসংঘের শান্তি রক্ষা কার্যক্রমে কিছু দেশে কাজ করার ক্ষেত্রে নিরাপত্তা নিয়ে উদ্বেগের বিষয় বিবেচনায় নেওয়ার প্রয়োজনীয়তার কথা জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মরোববার ঢাকার একটি হোটেলে লিখিত বক্তব্যে শান্তি রক্ষার কিছু কার্যক্রমে নিরাপত্তার বিষয়ে কথা বলেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব। তবে তিনি নিরাপত্তার কোন কোন ক্ষেত্রে উদ্বেগ রয়েছে, তা স্পষ্ট করেননি।

আগামী ডিসেম্বরে ঘানায় অনুষ্ঠিতব্য জাতিসংঘের শান্তি রক্ষামন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে ঢাকায় দুই দিনের প্রথম প্রস্তুতি সভা হচ্ছে।

মাসুদ বিন মোমেন বলেন, ডিসেম্বরে অনুষ্ঠিতব্য জাতিসংঘ শান্তি রক্ষামন্ত্রী পর্যায়ের বৈঠকের ভিত্তি তৈরি করবে এই প্রস্তুতিমূলক সভা। কিছু শান্তি রক্ষা কার্যক্রমের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে সদস্যদেশগুলোর উদ্বেগের বিষয় বিবেচনায় নেওয়া প্রয়োজন।

তিনি বলেন, ঢাকায় প্রস্তুতি সভার আলোচনা থেকে উঠে আসা সুপারিশ গঠনমূলকভাবে শান্তি রক্ষার ভবিষ্যৎ তৈরি করবে ও সদস্যদেশগুলোকে অনুপ্রাণিত করবে এবং আরও অন্তর্ভুক্তিমূলক ও জেন্ডারবান্ধব শান্তি রক্ষা কার্যক্রমের দিকে চালিত করবে।

ঢাকায় প্রস্তুতিমূলক বৈঠকের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জাতিসংঘ শান্তি রক্ষায় নারী’। সভায় শান্তি রক্ষা কার্যক্রমে নারী শান্তি রক্ষা বাহিনীর অবদানের স্বীকৃতি দেওয়া, তাদের প্রতি বৈষম্যমূলক ও যৌন নিপীড়নমূলক ঘটনা প্রতিরোধের আহ্বান জানানো হয়।