প্লেনে ওঠার চেষ্টা এবারই প্রথম নয় সেই শিশুর

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পাসপোর্ট, টিকিট ও বোর্ডিং কার্ড ছাড়া জুনায়েদ নামের ১২ বছরের এক শিশু বিনা বাধায় কুয়েত এয়ারলাইন্সের একটি ফ্লাইটে উঠে পড়ে। তবে এবারই প্রথম নয়, এর আগেও প্লেনে চড়তে ব্যর্থ হয়ে বাড়িতে ফিরে গেছে। এবার কৌশল পালটে বিমানবন্দরে ঢোকএ ঘটনায় বিমানবন্দরের ইমিগ্রেশন ও সিকিউরিটি বিভাগের ১০ কর্মকর্তা-কর্মচারীকে প্রত্যাহার করা হয়েছে। গঠন করা হয়েছে পাঁচ সদস্যের একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি। যে এয়ারলাইন্সের ফ্লাইটে এ ঘটনা ঘটে, সেই কুয়েত এয়ারলাইন্সকে শোকজ করা হয়েছে। 

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেছেন, ছেলেটি ব্রোকেন ফ্যামেলির, মা-বাবার সঙ্গে সম্পর্ক নেই। সে মানসিক ভারসাম্যহীন। বাবা অন্যত্র বিয়ে করেছে। ছেলেটিকে মেনে নেয়নি তারা। তবে সে খুবই ইন্টিলিজেন্ট। সে মিথ্যা পরিচয় দিয়ে বিমানবন্দরে ঢুকেছে। অন্য যাত্রীকে বাবা-মা পরিচয় দিয়ে সে ইমিগ্রেশন ও সিকিউরিটির লোকদের ফাঁকি দিয়েছে। দূরে থাকা মহিলাকে মা দেখিয়ে নিরাপত্তা বেষ্টনী পার হয়েছে। সিকিউরিটির লোকজনও সহজসরলভাবে তাকে ছেড়ে দিয়েছে। ইমিগ্রেশনে আরেক পরিবারের মাঝখানে ঢুকে কাউন্টারের নিচে লুকিয়ে থেকে পরে সুযোগ বুঝে পার হয়েছে। 

তবে তিনি বলেন, যেভাবেই পার হোক, এটা মেনে নেওয়া অসম্ভব। কারণ, আন্তর্জাতিক যাত্রী হিসাবে একটা ইনফ্যান্ট বেবিকেও পাসপোর্ট দেখিয়ে পার হতে হয়। এমনকি যে কোনো প্রাণী-একটি বিড়াল পর্যন্ত ফ্লাইটে উঠতে হলে সরকারের অনুমতি লাগবে।

এদিকে তদন্ত সূত্র জানিয়েছে, ১০-১২ বছর বয়সি ছেলেটি গোপালগঞ্জের একটি মাদ্রাসার শিক্ষার্থী। শিশুটি পাঁচ দিন আগে বাসা থেকে পালিয়ে যায়। তবে বাসা থেকে পালানো এটি তার প্রথম নয়। এর আগেও একাধিকবার বাড়ি ছেড়ে পালিয়েছিল সে। পরে নিজে নিজেই বাড়িতে ফিরে যেত। তাই এবার পালানোর পর বাবা-মা আর পুলিশে খতদন্ত সূত্র জানায়, শিশুটি জানিয়েছে, একান্ত কৌতূহলবশত প্লেনে উঠেছে। তিন মাসে চারবার বাড়ি থেকে পালিয়ে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যায় সে। এর আগেও প্লেনে চড়তে ব্যর্থ হয়ে বাড়িতে ফিরে গেছে। এবার কৌশল পালটে বিমানবন্দরে ঢোকে শিশুটি। একটি পরিবারের সঙ্গে কথাবার্তার মাধ্যমে মিশে যায় সে। তাই কেউ ধরতে পারেনি যে ছেলেটি সেখানে একা কিংবা তার কাছে কোনো পাসপোর্ট বা বোর্ডিং পাশ নেই।

তার সঙ্গে এভসেক ও বিমানবন্দর থানা পুলিশ একাধিকবার কথা বললেও এর চেয়ে বেশি তথ্য পায়নি তারা।

বুধবার বিমানবন্দর থানার ওসি আজিজুল হক মিয়া বলেন, আগে মাদ্রাসায় পড়লেও বর্তমানে শিশুটি পড়াশোনা করছে না। পরিবার জানে সে বাড়ি থেকে বের হলেও কয়েকদিন পর আবার ফিরে আসবে, তাই পুলিশে জানায়নি। যেহেতু ঘটনাটি একজন শিশু ঘটিয়েছে, আমরা শিশুদের ওভাবে জিজ্ঞাসাবাদ করতে পারি না। তবে সে জানিয়েছে, বিমান দেখতে বিমানবন্দরে এসেছে, লোকজনের সঙ্গে হাঁটতে হাঁটতে প্লেনে উঠেছে।বর দেননি।