পাকিস্তানে নতুন প্রধান বিচারপতি কাজী ফয়েজ ইসা

পাকিস্তানে নতুন প্রধান বিচারপতি হিসেবে রোববার শপথ নিয়েছেন বিচারপতি কাজী ফয়েজ ইসা। দেশটির ২৯তম প্রধান বিচারপতি হিসেবে তাকে শপথবাক্য পাঠ করান প্রেসিডেন্ট ড. আরিফ আলভি। ইসলামাবাদে প্রেসিডেন্ট হাউসে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার, সেনাপ্রধান জেনারেল অসিম মুনির, সিনেটরা, বিভিন্ন দেশের কূটনীতিকরা এবং সরকারের ও সামরিক বাহিনীর শীর্ষস্থানীয় নেতারা এতে উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণের অনুষ্ঠানে মঞ্চে স্ত্রী সারিনা ইসাকে ডেকে নেন প্রধান বিচারপতি। তার পাশে স্ত্রীকে রেখে শপথবাক্য পাঠ করেন কাজী ফয়েজ ইসা। এর মধ্য দিয়ে বিদায়ী প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালের স্থলাভিষিক্ত হলেন কাজী ফয়েজ। 

তবে তার মেয়াদ হবে সংক্ষিপ্ত। আগামী বছর ২৫শে অক্টোবর তার অবসরে যাওয়ার কথা। তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নেন ২০১৪ সালের ৫ই সেপ্টেম্বর। তিনি একজন সিনিয়র বিচারপতি হওয়া সত্ত্বেও গত তিন বছর তাকে কোনো সাংবিধানিক মামলা পরিচালনা করতে দেয়া হয়নি। এর কারণ, ২০১৯ সালে তার বিরুদ্ধে প্রেসিডেন্সিয়াল রেফারেন্স দাখিল করা হয়েছিল। এ খবর দিয়েছে অনলাইনতার পিতা প্রয়াত কাজী মোহাম্মদ ইসা ছিলেন পাকিস্তান মুভমেন্টের একজন প্রথম সারির নেতা ও কায়দে আযম মুহাম্মদ আলি জিন্নাহর খুব ঘনিষ্ঠ।বেলুচিস্তান হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে তাকে বিচারক হিসেবে নিয়োগ দেয়ার আগে ২৭ বছর ধরে তিনি আইনি পেশার সঙ্গে যুক্ত ছিলেন। তাকে ২০১৪ সালের ৫ই সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের একজন বিচারক হিসেবে শপথ পড়ানো হয়। গত ৫ মাস ধরে তিনি শুধুমাত্র চেম্বারের কাজ নিয়ে ব্যস্ত ছিলেন।