রাজনৈতিক অস্থিরতায় রাজস্ব আয়ে নেতিবাচক প্রভাব পড়তে পারে

রাজনৈতিক অস্থিরতায় রাজস্ব আয়ে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেছেন, দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় যদি অর্থনীতি বাধাগ্রস্ত হয় তাহলে অবশ্যই রাজস্ব আহরণে নেতিবাচক প্রভাব পড়বে এবং চ্যালেঞ্জের মুখে পড়বে। এতে ভ্যাট আহরণ বাধাগ্রস্ত হবে। আর ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি কমালে রাজস্ব কমবে।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আয়কর তথ্য সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশঙ্কার কথা জানান। এনবিআরের আয়কর সেবা মাসের কার্য্রক্রমের অংশ হিসেবে ঢাকা কর অঞ্চল ১১-এর সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি রোববার থেকে তিনদিনের এ আয়োজন করেআবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, নভেম্বরের পর রিটার্ন জমার সুযোগ থাকলেও কররেয়াতসহ নানা সুবিধা পাবে না করদাতারা। নতুন আইন অনুযায়ী তখন জরিমানাসহ রিটার্ন দিতে হবেঅনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধিতে ব্যক্তি পর্যায়ে কর প্রদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। সকলকে কর প্রদানে উৎসাহিত করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর আয়কর তথ্য সেবার ব্যবস্থা করে। সচেতন নাগরিক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা নিয়মিতভাবে আয়কর প্রদান করেন। দেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যক্তি পর্যায়ে কর প্রদানের জন্য আয়োজিত এ কার্য্রক্রমের প্রভাব অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানেও ছড়িয়ে পড়বে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে শুরু হওয়া আয়কর তথ্য সেবা কার্যক্রম তিনদিন চলবে। আগামী ২১ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২০২৩-২৪ করবর্ষের আয়কর রিটার্ন গ্রহণ ও প্রাপ্তিস্বীকার পত্র প্রদান করা হবে। এ ছাড়া সেখানে টিআইএন রেজিস্ট্রেশন, এ-চালান এর মাধ্যমে কর প্রদান, ই-রিটার্ন দাখিল, নতুন আয়কর আইনবিষয়ক পরামর্শ ও তথ্যসেবা দেওয়া হবে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদাসহ সমিতির নেতারা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী এবং রাজস্ব বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।।