নির্বাচন হলেও সরকার টিকবে কিনা, প্রশ্নে যা বললেন মাহি বি চৌধুরী

৭ জানুয়ারি নির্বাচন হলেও সরকার বেশি দিন টিকবে না বলা হচ্ছে। আপনি কী মনে করেন? জানতে চাইলে মুন্সীগঞ্জ-১ আসনে বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী মাহি বদরুদ্দোজা চৌধুরী (মাহি বি চৌধুরী) বলেন, নির্বাচন হয়েই যাবে কিনা, বিষয়টি এ রকম না। নির্বাচন আসলে হয়েই যাচ্ছে, হয়েই যাবে। নির্বাচন না হওয়ার কোনো সম্ভাবনা দেখছি না। তবে নির্বাচন কতটুকু গ্রহণযোগ্য হলো, সেটি নির্বাচন হওয়ার পর বলা যাবেরোববার রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশনের শুনানি শেষে তার আপিল মঞ্জুর করে প্রার্থিতা বৈধ ঘোষণার পর তিনি এসব কথা বলেন।

মাহি বি চৌধুরী বলেন, এবারের বিএনপি নির্বাচনে এলে আরও বেশি উৎসবমুখর পরিবেশে ও কোয়ালিফায়েড নির্বাচনটা হতো।

তিনি বলেন, নির্বাচনপরবর্তী সময়ে বলা যাবে নির্বাচন কতটুকু গ্রহণযোগ্য হয়। নির্বাচনে ভোটার উপস্থিতি কেমন হয়, নির্বাচনি পরিবেশ ঠিক রাখা যাবে কিনা, নির্বাচন কমিশন কেমন কাজ করে, সব কিছু নির্ভর করছে এই নির্বাচনের ফলের ওপর। সরকার কীভাবে দেশ চালাবে, কতদিন চলবে এসব নির্ভর করছে নির্বাচন কেমন হচ্ছে।

তিনি আবারও জোর দিয়ে বলেন, বর্তমানে এমন কোনো পরিস্থিতি নেই যে নির্বাচন হবে না, আবার নির্বাচন হলে সরকার পড়ে যাবে সে রকমও পরিস্থিতিও দেখছি না।

সামগ্রিকভাবে নির্বাচন নিয়ে আপনি কতটা আশাবাদী জানতে চাইলে মাহি বি চৌধুরী বলেন, ‘আমি অনেক বেশি আশাবাদী। পৃথিবীর বেশিরভাগ দেশে দলীয় সরকারের অধীনে নির্বাচন হয়। আমাদের দেশে দলীয় সরকারের অধীনে নির্বাচন নিয়ে মানুষ খুব বেশি আশা প্রকাশ করে না। ৭ তারিখের পর দেখা যাবে ও বোঝা যাবে— আমরা বলতে পারব দলীয় সরকারের অধীনে নির্বাচন ভবিষ্যতে সম্ভব কি সম্ভব না। সে জন্য অপেক্ষা করতে হবে।’

এর আগে আরও দুটি দলীয় সরকারের অধীনে নির্বাচন হয়েছে, সেই দুই নির্বাচন কি ভালো হয়নি? জানতে চাইলে মাহি বি চৌধুরী বলেন, গত দুটি নির্বাচন ভালো হয়নি। গত দুটি নির্বাচন যেসব কারণে ভালো হয়নি, সেখান থেকে শিক্ষা নিয়ে এই নির্বাচন কমিশন ও সরকার শুভ উদ্যোগ গ্রহণ করবে— এটা প্রত্যাশা করি। কতটুকু প্রত্যাশা পূরণ হবে সেটি ৭ জানুয়ারির পরে বলা যাবে।

এই নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব কিনা? উত্তরে তিনি বলেন, এই পুরো জিনিসটি নির্ভর করে রাজনৈতিক সদিচ্ছার ওপর। আমার কাছে মনে হয়, আমি আশা ও প্রত্যাশা করছি— এই নির্বাচন কমিশনের এবং সরকারের রাজনৈতিক অঙ্গীকার ও সদিচ্ছা রয়েছে। সেটা কতটুকু সফল হলো, তারা আসলেই কী করবেন সেটার জবাব ৭ জানুয়ারি নির্বাচনের আগে দেওয়া সম্ভব না।