‘ভাতের জন্য পরিশ্রম করি কিন্তু ভাত খেতে পারি না’

ঢাকাই চলচ্চিত্রের আলোচিত চিত্রনায়িকা নুসরাত ফারিয়া। অভিনয়ের পাশাপাশি নিজেকে ফিট রাখতে ডায়েট ও শরীরচর্চা নিয়মিত করে থাকেন। এ বিষয়ে এক আনা ছাড় দিতেও নারাজ তিনি। তবে ভাত না খেতে পেরে খানিকটা আক্ষেপ কাজ করে তার মনে।

ফেসবুকে এক স্ট্যাটাসে ফারিয়া বলেন—‘ভাতের জন্য পরিশ্রম করি কিন্তু ভাত খেতে পারি না।’ ভাত না খাওয়ার কারণ ব্যাখ্যা করে নুসরাত ফারিয়া বলেন—‘খাবার-পানীয় দুটো বিষয়ে সমান সতর্ক। প্রচুর পরিমাণে পানি পান করি। এতে শরীর যেমন সুস্থ থাকে; ঠিক তেমনই ত্বক, চুলের স্বাস্থ্যও ভেতর থেকে ঝলমলে হয়। আর এজন্য ভাতই খাই না।’ তা হলে ফারিয়ার খাবারের মেন্যুতে কী রয়েছে?

এ প্রশ্নের জবাব নায়িকা নিজেই দিয়েছেন। তার ভাষায়—‘সকালে খালি পেটে পান করি এক মগ জিরা ও দারুচিনির চা। তার কিছুক্ষণ পর ডিমের ওমলেট, সঙ্গে কিছু সবজি ও স্পাইসি সস মিশিয়ে খাই। এরপর ২ টুকরো ডার্ক চকলেট খেয়ে থাকি। ডার্ক চকলেটে থাকা পুষ্টিকর উপাদানসমূহ শরীর এমনকি ত্বক সুস্থ রাখতে সাহায্য করে।’ নুসরাত ফারিয়া দুপুরের খাবারে রাখেন ১ পিস চিকেন ফ্রাই, দেড়টি শশার স্লাইস, ২০ গ্রাম সবজি। সেইসঙ্গে দুপুরের খাবার খাওয়ার পর এক গ্লাস ডাবের পানি পান করেন ফারিয়া। সন্ধ্যায় ক্ষুধা লাগলে ফারিয়া টকদইয়ের সঙ্গে আম, কলা ও ডালিম মিক্স করে খেয়ে থাকেন। কখনো সবগুলো উপদান একসঙ্গে ব্লেন্ড করে স্মুদি তৈরি করে খান। এসব ফলে থাকা বিভিন্ন পুষ্টিগুণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে জানান নুসরাত।

রাতের খাবার নিয়ে নুসরাত ফারিয়া বলেন—‘রাতের খাবারে স্যুপ খাই। স্যুপের সঙ্গে ব্রাউন ব্রেড ভাজাও খেয়ে থাকি। রাতে ঘুমানোর আগে জিরা ও দারুচিনির এক কাপ চা পান করি।’