গ্রিসে প্রবেশের সময় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

গ্রিসে প্রবেশের সময় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

উজ্জ্বল ভবিষ্যৎ আর সচ্ছল জীবনের আসায় বিদেশ পাড়ি জমাতে গিয়ে জীবন হারিয়েছেন আরও একজন রেমিট্যান্স যোদ্ধা। তুর্কি থেকে ইউরোপের দেশ গ্রিসে প্রবেশকালে সড়ক দুর্ঘটনায় কাওছর মেম্বার নামে একজন বাংলাদেশি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। সাথে আরও তিন বাংলাদেশি আহত হয়েছেন। তবে তাৎক্ষণিক তাদের পরিচয় জানা যায়নি।

তুর্কি সীমান্ত দিয়ে গ্রিসে প্রবেশকালে প্রাইভেটকারে অবৈধ অভিবাসী পরিবহনের সময় এ দুর্ঘটনা ঘটে। নিহত বাংলাদেশি ব্যক্তি সিলেটের সুনামগঞ্জ জেলার রাণীগঞ্জ ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার কাওছর উদ্দিন বলে জানা গেছে। আহত দুই বাংলাদেশি অভিবাসী সীমান্ত পুলিশের হেফাজতে আছেন।

জানা যায়, অবৈধভাবে গ্রিসে মোট ৪ জন বাংলাদেশি অভিবাসী নিয়ে মানবপাচারকারী দলের এক চালক গাড়িতে আসার সময় অ্যারিস্টিনো-আন্থিয়া প্রাদেশিক সড়কে এ দুর্ঘটনাটি ঘটে।

দ্রুতগতির গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক থেকে সরে গিয়ে একটি খালে পড়ে পানিতে ডুবে যায়। এতে একজন যাত্রী গুরুতর আহত এবং চালক ও বাকি তিন যাত্রী আহত হন। পরে পুলিশ ঘটনাস্থলে এসে আহতদের আলেকজান্দ্রোপলির জেনারেল হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক একজনকে মৃত ঘোষণা করেন। এছাড়া পুলিশ সব অভিবাসীকে গ্রেফতার দেখিয়েছে। এদের মাঝে চালককে মানবপাচারকারী হিসেবে গ্রেফতার করা হয়েছে।

গত ২১ জুলাই থেকে নিখোঁজ ছিলেন সিলেটের সুনামগঞ্জ জেলার রাণীগঞ্জ উনিয়ন পরিষদের সাবেক মেম্বার কাওছর উদ্দিন। ওই দুর্ঘটনার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে গেলে কাওছর উদ্দিনের নিহতের বিষয়টি নিশ্চিত হন স্বজনরা।

এ ব্যাপারে গ্রিসের এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করা হলে কাওছর উদ্দিনের নিহতের বিষয়টি নিশ্চিত করেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) বিশ্বজিত কুমার পাল। তিনি বলেন, পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে লাশ দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।

বিশিষ্টজনরা বলছেন, অবৈধ পথে বিদেশ পাড়ি জমানো কখনই নিরাপদ নয়।