বাটলারের নেতৃত্বেই ওয়েস্ট ইন্ডিজ সিরিজ খেলবে ইংল্যান্ড

২০১৯ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ২০২৩ আসর শুরুর আগেও ইংলিশদের শিরোপা সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছে বেশ। তবে ওয়ার্ল্ডকাপ শুরুর পর দেখা গেলো ভিন্ন দৃশ্যপট। রাউন্ড রবিন লীগ থেকেই বিদায় নেয় থ্রি লায়নরা। দলের দুর্দশায় নেতৃত্ব হারানোর শঙ্কায় পড়েছিলেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। তবে এই উইকেটরক্ষক ব্যাটারের ওপরই ভরসা করছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বাটলারকে অধিনায়ক রেখেই ওয়েস্ট ইন্ডিজের দল ঘোষণা করেছে ইংল্যান্ড। আগামী ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে ইংল্যান্ড। শনিবার পাকিস্তানের বিপক্ষে জয়ের পর রাতেই উইন্ডিজ সিরিজের জন্য দু’টি আলাদা দল ঘোষণা করে ইংল্যান্ড। ওয়ানডে এবং টি-টোয়েন্টি উভয় ফরম্যাটেই নেতৃত্বে থাকছেন বাটলার। বিশ্বকাপ স্কোয়াডের মাত্র ছয় ক্রিকেটার ক্যারিবীয় সফরের ওয়ানডে দলে ডাক পেয়েছেন।ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন ওলি পোপ, পেসার জন টার্নার এবং জশ টাং। জস বাটলার, হ্যারি ব্রুক, গাস অ্যাটকিনসন, স্যাম কারেন, লিয়াম লিভিংস্টোন, ব্রাইডন কার্স- বিশ্বকাপ দলে থাকা এই ছয়জন উইন্ডিজ সফরের ওয়ানডে দলে ডাক পেয়েছেন। এর মধ্যে কার্স বাদে বাকি পাঁচজন রয়েছেন টি-টোয়েন্টি দলেও। মঈন আলী, আদিল রশিদ ও ক্রিস ওকসরা ওয়ানডে দলে ডাক না পেলেও সুযোগ পেয়েছেন টি-টোয়েন্টি দলে। ওয়েস্ট ইন্ডিজ সফরের কোনো দলেই ডাক পাননি ভারত বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান করা ডেভিড মালান। জনি বেয়ারস্টো, জো রুট ও মার্ক উডকে জানুয়ারির ভারত সফরে খেলানোর জন্য উইন্ডিজ সফরে বিশ্রাম দেয়া হয়েছে। 

জস বাটলার, হ্যারি ব্রুক, গাস অ্যাটকিনসন, স্যাম কারেন, লিয়াম লিভিংস্টোন- এই পাঁচজনসহ মোট ১১ জন রয়েছেন দুই ফরম্যাটের স্কোয়াডেই। বাকি ৬ জন হলেন- রেহান আহমেদ, বেন ডাকেট, উইল জ্যাকস, পোপ সল্ট, জশ টাং এবং জশ টার্নার। 

আগামী ৩রা ডিসেম্বর তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে ৬ এবং ৯ই ডিসম্বের। ১২ই ডিসেম্বর শুরু হবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের বাকি চার ম্যাচ যথাক্রমে, ১৪, ১৬, ১৯ এবং ২১শে ডিসেম্বর অনুষ্ঠিত হবেওয়েস্ট ইন্ডিজ সফরে ইংল্যান্ড স্কো

ওয়ানডে দল: জস বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, গাস অ্যাটকিনসন, হ্যারি ব্রুক, ব্রাইডন কার্স, জ্যাক ক্রলি, স্যাম কারেন, বেন ডাকেট, টম হার্টলি, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, ওলি পোপ, ফিল সল্ট, জশ টাং, জন টার্নার। 

টি-টোয়েন্টি দল: জস বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, মঈন আলী, গাস অ্যাটকিনসন, হ্যারি ব্রুক, স্যাম কারেন, বেন ডাকেট, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, টাইমাল মিলস, আদিল রশিদ, ফিল সল্ট, জশ টাং, রিস টপলি, জন টার্নার, ক্রিসকস।