মনোনয়ন পাননি, স্বতন্ত্র নির্বাচন করবেন ব্যারিস্টার সুমন

আওয়ামী লীগ দলের মনোনয়ন পাননি সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

তবে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আলোচিত এই আইনজীবী।রোববার (২৬ নভেম্বর) আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়নের চূড়ান্ত তালিকা প্রকাশের পর এ ঘোষণা দেন তিনি।  

এদিন রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে ৩০০ আসনের মধ্যে ২৯৮ আসনে নৌকা প্রতীকের প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এতে জানা যায়, হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনে মনোনয়ন পেয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক মাহবুব আলী। দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি প্রথম বার সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে একাদশ সংসদেও নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন। বর্তমানে তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। 

এ আসনে মনোনয়ন পেতে সায়েদুল হক সুমন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন। কিন্তু তিনি মনোনয়ন পাননি।

এরপর ব্যারিস্টার সায়েদুল হক সুমন সাংবাদিকদের বলেন, আজকে গণভবনে জননেত্রী শেখ হাসিনা আমাদেরকে যাকে নমিনেশন দেবেন তার সঙ্গে একজন ডামি ক্যান্ডিডেটও রাখতে বলেছেন। এবং অন্যান্য প্রার্থী যারা আছেন তাদেরকে সহযোগিতা করতে বলেছেন। এর মানে হচ্ছে তিনি অংশগ্রহণমূলক নির্বাচন চান। উনি ওয়ার্নিং দিয়েছেন যে কোনোভাবে নির্বাচনবিহীন অথবা বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউকে আসতে দেওয়া হবে না। এর মানে হচ্ছে অংশগ্রহণমূলক ও উত্তেজনাপূর্ণ নির্বাচনের কথা বলেছেন। ওপেন করে দিয়েছেন। এ জন্য আমি সিদ্ধান্ত নিয়েছি আমার নিজের এলাকাকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বানানোর জন্য আমি নির্বাচনে ঘোষণা দিয়েছি।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর।

ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ২০১২ সালের ১৩ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে যোগ দেন। পরবর্তীতে ২০২০ সালের ফেব্রুয়ারিতে অব্যাহতি নেন।এরপর ২০২০ সালের ১৪ নভেম্বর যুবলীগের ২০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। সেখানে আইনবিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছিলেন সুমন। কিছুদিন পর ২০২১ সালের আগস্টে তাকে ওই পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।