বড়লেখা আদালত ভবন ধসে পড়ার শঙ্কা

বড়লেখা আদালত ভবন ধসে পড়ার শঙ্কা

মৌলভীবাজারের বড়লেখা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত (চৌকি আদালত) ভবন যেকোনো সময় ধসে পড়ে মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।

প্রায় ৪০ বছরের পুরনো ভবনের ছাদ, দেয়াল, পিলার ও ভিমে ফাটল দেখা দিয়েছে। ইতিপূর্বে হাজতখানার দুই দিকের সীমানা প্রাচীর ধসে পড়েছে। আদালত ভবনের এজলাস, হাজতখানা, পুলিশ ব্যারাকসহ প্রতিটি কক্ষে ছাদ চুয়ে পড়ছে বৃষ্টির পানি।

কয়েক বছর ধরে ব্যবহার অনুপযোগী জরাজীর্ণ আদালত ভবনে জীবণের ঝুঁকি নিয়ে ম্যাজিস্ট্রেট, কর্মকর্তা-কর্মচারী, পুলিশ ও আইনজীবীরা কার্যক্রম চালাচ্ছেন।

বৃহস্পতিবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাবউদ্দিন এমপি এ আদালতের নতুন ভবন নির্মাণের জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রীর কাছে ডিও পাঠিয়েছেন।

জানা গেছে, ১৯৮৩ সালে তৎকালীন সরকার উপজেলা কোর্ট পরিচালনার জন্য বড়লেখায় আদালত ভবন নির্মাণ করেন। পরে এক সরকারি আদেশে উপজেলা আদালত প্রত্যাহার করা হয়। ২০০৪ সালের শেষের দিকে দেশের সীমান্তবর্তী ৯টি উপজেলায় চৌকি আদালত চালুর সরকারি সিদ্ধান্তে প্রায় ১২ বছর অরক্ষিত থাকা ভবনে বড়লেখা আদালতের কার্যক্রম পুনরায় চালু করা হয়।

গত বছরের ২৮ মে আদালত ভবনের হাজতখানার উত্তর দিকের প্রায় ৩৫ ফুট সীমানা প্রাচীর ধসে পড়ায় অরক্ষিত হয়ে পড়েছে কোর্ট হাজতখানা। এর আগে আদালত ভবনের পশ্চিম দিকের আরো প্রায় ২৫ ফুট নিরাপত্তা প্রাচীর ভেঙে পড়ে। হাজতখানার দেয়ালও অনেক জায়গায় হেলে গেছে। এতে দীর্ঘদিন ধরে কোর্ট পুলিশ নিরাপত্তাহীনতায় ভুগছে।

সরেজমিনে দেখা গেছে, আদালত ভবনের দেয়াল, ছাদ, পিলার ও ভিমের বিভিন্ন স্থানে অসংখ্য ফাটল। জরাজীর্ণ ব্যবহার অনুপযোগী ভবনে রয়েছে ম্যাজিস্ট্রেটের এজলাস, খাস কামরা, নকল শাখা, মালখানা, পুলিশ ব্যারাক, জিআরও কক্ষ, আদালতের এপিপি কক্ষ, আইনজীবী বার, পুরুষ ও মহিলা হাজতখানা। বিভিন্ন স্থানের পলেস্তোরা খসে পড়ছে। আদালতের প্রত্যেকটি কক্ষে ছাদ চুয়ে বৃষ্টির পানি পড়ছে। ছাদ চুয়া পানিতে নষ্ট হচ্ছে বিচারাধীন মামলার গুরুত্বপুর্ণ নথিপত্র, জব্দকৃত আলামত। প্রতিনিয়ত দুর্ঘটনার আশঙ্কা নিয়ে কার্যক্রম চালান সংশ্লিষ্টরা।

আদালতের এপিপি অ্যাডভোকেট গোপাল দত্ত জানান, দীর্ঘদিন ধরে ডেমেজ ভবনে ঝুঁকি নিয়ে বিচারিক কার্যক্রম চলছে। নতুন একটি আদালত ভবন জরুরিভিত্তিতে নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে বৃহস্পতিবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন এমপি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী বরাবর ডিও পাঠিয়েছেন।