বাসি বিরিয়ানি খেয়ে ভাই-বোনের মৃত্যু

শরীয়তপুরের জাজিরায় বাসি বিরিয়ানি খেয়ে দুই শিশু মারা গেছে। এ ঘটনায় অসুস্থ হয়েছেন আরও দুজন। মঙ্গলবার রাতে উপজেলার বিলাসপুর ইউনিয়নের মুলাই বেপারি কান্দি গ্রামে এ ঘটনা ঘটে।

মৃত দুই শিশু হলো- ওই গ্রামের শওকত দেওয়ানের ছেলে সৌরভ (৮) ও মেয়ে খাদিজা (৭)। এছাড়া শওকতের আরেক মেয়ে সাথী আক্তার (১৪) ও প্রতিবেশী রওশনা বেগম (৪০) জন অসুস্থ হয়েছেন।

চিকিৎসকরা বলছেন, খাদ্যে বিষক্রিয়ার কারণে দুই শিশুর মৃত্যু হয়েছে।

শিশুদের মা আইরিছ বেগম জানান, মঙ্গলবার সকালে প্রতিবেশী রওশনা বেগম তার ছেলে-মেয়েদেরকে ফ্রিজে রাখা বাসি খাবার গরম করে দেন। সেই খাবার খেয়ে রওশনা ও তার তিন ছেলে-মেয়ে অসুস্থ হয়ে পড়ে। অবস্থার অবনতি হলে প্রথমে তাদেরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে রওশনা বেগমকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। আর রাতে সৌরভ, খাদিজা ও সাথী আক্তারকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। ঢাকায় নেওয়ার পথে সৌরভ ও খাদিজা মারা যায়।

সাথী বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তার শারীরিক অবস্থার উন্নতি হয়েছে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

স্থানীয় শামছুল বেপারী বলেন, বাসি বিরিয়ানি খাওয়ার ফলে বাচ্চাগুলো অসুস্থ হয়ে পড়ে এবং চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়ার পথে দুটি বাচ্চা মারা যায়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. সাকিল আহমেদ বলেন, ঢাকা নেওয়ার পথে বাচ্চা দুটি মারা যায়। বাসি খাবারের কারণে তাদের ফুড পয়জনিং হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।