স্বপ্ন বাঁচিয়ে রাখার লড়াইয়ে আজ মুখোমুখি হচ্ছে পাকিস্তান-নিউজিল্যান্ড

টানা চার হারের পর বাংলাদেশের বিপক্ষে সাত উইকেটের জয়ে বিশ্বকাপে পাকিস্তানের আশা টিকে আছে। দক্ষিণ আফ্রিকার কাছে নিউজিল্যান্ডের ১৯০ রানের বিশাল হারে আরও সুবিধা হয়েছে বাবরদের। তারপরও সেমিফাইনাল-ভাগ্য পাকিস্তানের হাতে নেই। সাত ম্যাচে তাদের সংগ্রহ ছয় পয়েন্ট। সমান ম্যাচে আট পয়েন্ট নিয়ে চারে নিউজিল্যান্ড। পাকিস্তানের সেমিতে ওঠার লড়াইটা নিউজিল্যান্ডের সআজ বেঙ্গালুরুতে স্বপ্ন বাঁচিয়ে রাখার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে পাকিস্তান-নিউজিল্যান্ড।

সেমিতে যেতে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে বাকি দুই ম্যাচ বড় ব্যবধানে জেতার পাশাপাশি পাকিস্তানকে প্রার্থনা করতে হবে অন্য সব ম্যাচের ফল যেন তাদের অনুকূলে থাকে। আবহাওয়ার পূর্বাভাস যেন ভুল প্রমাণিত হয়, সেই প্রার্থনাও করতে হচ্ছে পাকিস্তানকে। বেঙ্গালুরুতে আজ বিকালে বৃষ্টির সম্ভাবনা ৭০ থেকে ৮০ শতাংশ। বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলে পাকিস্তানের সেমিতে খেলার স্বপ্ন শেষ হয়ে যাবে। তবে খেলা বেলা ১১টায় শুরু হওয়ায় বৃষ্টি বাগড়া দিলেও ম্যাচ পরিত্যক্ত হওয়ার সম্ভাবনা কম।

টানা চার জয়ের পর শেষ তিন ম্যাচে হেরে কিছুটা কোণঠাসা অবস্থায় থাকলেও নিউজিল্যান্ডের ভাগ্য তাদের হাতেই আছে। বাকি দুই ম্যাচ জিতলেই চলবে। কিন্তু পাকিস্তানকে জেতার পাশাপাশি রান-রেটের সমীকরণও মেলাতে হবে। নেট রানরেটে কিউইদের ছাড়িয়ে যেতে আজ আগে ব্যাট করলে অন্তত ৮৩ রানের ব্যবধানে জিততে হবে তাদের। আর রান তাড়া করলে ৩৫ ওভারের মধ্যে পেতে হবে জয়। গত বিশ্বকাপে পাকিস্তানের কাছে ছয় উইকেটে হারলেও নেট রান-রেটে বাবরদের পেছনে ফেলে সেমিতে জায়গা করে নিয়েছিল নিউজিল্যান্ড। এবারও সেমিতে ওঠা নিয়ে শঙ্কিত নয় কিউইরা। হ্যামস্ট্রিংয়ের চোটে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া ম্যাট হেনরির জায়গায় দলে এসেছেন পেসার কাইল জেমিসন।

আরও চারজন চোটের সঙ্গে লড়ছেন। কিন্তু চোটকে অজুহাত বানাতে নারাজ কিউই ব্যাটার ড্যারিল মিচেল, ‘আমরা যারা দলে আছি, সবাই নিজেদের ভূমিকা সম্পর্কে সচেতন। কিউইরা সবসময় যা করে, এবারও তাই করবে। ঘুরে দাঁড়াবে। কোনো অজুহাত খুঁজবে না। পাকিস্তান অবশ্যই শক্তিশালী দল। কিন্তু নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট খেলতে পারলে না জেতার কোনো কারণ নেই আমাদের।’

এদিকে পাকিস্তানের টিম ডিরেক্টর মিকি আর্থারের দাবি, ভারতে নিরাপত্তা নিয়ে কড়াকড়ির কারণে খোলা মনে খেলতে পারছে না তার দল। তার নাকি করোনাকালের কথা মনে পড়ে যাচ্ছে! খোঁড়া অজুহাত দেখানোর পরে অবশ্য সত্যটা স্বীকার করে নিলেন আর্থার, ‘সত্যি বলতে, এখনো আমরা নিজেদের মান অনুযায়ী খেলতে পারিনি। বাংলাদেশের বিপক্ষেই শুধু পরিপূর্ণ ক্রিকেট খেলতে পেরেছি। দক্ষিণ আফ্রিকার একটু সহায়তায় আবারও সুযোগ তৈরি হয়েছে। সে জন্য সবার আগে বাকি দুই ম্যাচ বড় ব্যবধানে জিততে হবে। সেটাই করতে চাই আমরা।’