‘অশ্বিনের মতো ক্রিকেটারকে আমি দলেই রাখতাম না’

ক্রিকেট ও তারকাদের বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করে সংবাদ শিরোনামে উঠে এসেছেন ভারতের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার।

এই তো কিছু দিন আগে স্বদেশি তারকা রবীন্দ্র জাদেজাকে নিয়ে কটাক্ষ করে তুমুল বিতর্কের সৃষ্টি করেছিলেন তিনি।

এবার ভারতের অন্যতম সফল অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন মাঞ্জরেকার। বললেন, তিনি দলের নির্বাচক হলে সেই দলে অশ্বিনের মতো স্পিনারের ঠাঁই হতো না কোনোভাবেই।

৫ বছর পর আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় স্কোয়াডে জায়গা পেয়েছেন অশ্বিন। আর অশ্বিনের এই অন্তর্ভুক্তি পছন্দ নয় মাঞ্জরেকারের।

অশ্বিন কেন টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য উপযুক্ত নন সে ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

‘আমরা অশ্বিনের বিষয়ে কথা বলতে গিয়ে প্রচুর সময় নষ্ট করেছি। টি-টোয়েন্টি বোলার হিসেবে কোনো দলের ক্ষেত্রে বড় শক্তি নন অশ্বিন। আপনি যদি অশ্বিনকে বদলানোরও চেষ্টা করেন তা হলে আমার মনে হয় না সেটি সম্ভব। কারণ শেষ ৫-৭ বছর ধরে ও এমনটিই রয়েছে। আমি টেস্ট বোলার হিসেবে অশ্বিনকে নিয়ে আলোচনা হলে তার সারমর্ম খুঁজে পাই। কারণ এই ফরম্যাটে অশ্বিস দুর্দান্ত বল করে। ইংল্যান্ডে ওর একটি টেস্টেও না খেলানোটা অন্যায় হয়েছে। তবে আইপিএল বা টি-টোয়েন্টির যে কোনো টুর্নামেন্টে বোলার অশ্বিনের আমার দলে কোনো দিন জায়গা পেত না। আমি নারিন, বরুণ চক্রবর্তী অথবা চাহালের মতো বোলারকে আমার দলে রাখতাম। তার কারণ শেষ কয়েক বছরে টি-টোয়েন্টিতে ওদের বোলিং স্টাইল ও পারফরম্যান্স যথার্থ।

’ উল্লেখ্য, এবারের আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেছেন অশ্বিন। কোয়ালিফায়ার ম্যাচে কলকাতার বিপক্ষে প্রথম তিন ওভারে যথেষ্ট ভালো বল করেন অশ্বিন। নিজের ও ম্যাচের শেষ ওভারেও দুই উইকেট তুলে নেন অশ্বিন। কিন্তু তাতে কাজ হয়নি। তার একটি হাফ ট্র্যাকার বলে ছক্কা মেরে কলকাতার জয় নিশ্চিত করেন রাহুল ত্রিপাঠি।

ওই ম্যাচের পরই অশ্বিনকে নিয়ে এমন বিতর্কিত মন্তব্য করলেন ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার।